শীত পার করতে আরও ১১০ কোটি ডলার পাচ্ছে ইউক্রেন

সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেনের জ্বালানি অবকাঠোমোর পাশাপাশি গুরুত্বপূর্ণ নানা স্থাপনায় হামলা জোরদার করেছে রাশিয়া। এতে করে বেশ ভয়ানক এক শীতকালের মুখোমুখি হওয়ার শঙ্কায় রয়েছে লাখ লাখ ইউক্রেনীয়।

এই পরিস্থিতিতে শীত মোকাবিলায় ইউক্রেনকে আরও ১১০ কোটি মার্কিন ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে পশ্চিমা দেশগুলো। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের পশ্চিমা মিত্ররা মঙ্গলবার জরুরি শীতকালীন সহায়তা হিসেবে পূর্ব ইউরোপের এই দেশটিকে অতিরিক্ত ১১০ কোটি মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। মূলত ইউক্রেনীয় জ্বালানি গ্রিডের ওপর রাশিয়ার আক্রমণ প্রতিরোধে সহায়তা করার জন্য প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অনুরোধের জবাবে এই প্রতিশ্রুতি দিলো দেশগুলো।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, প্রায় ৭০টি দেশ এবং আন্তর্জাতিক সংস্থা মঙ্গলবার প্যারিসে এক বৈঠকে জড়ো হয়। যার লক্ষ্য ছিল ইউক্রেনীয়দের ‘এই শীত পার করতে’ সক্ষম করা।

এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের ক্ষতিগ্রস্ত জ্বালানি খাতের জন্য স্বল্পমেয়াদে প্রায় ৮০০ মিলিয়ন ইউরো আর্থিক সহায়তা প্রয়োজন। তিনি আরও বলেন, ‘অবশ্যই এই সংখ্যাটি পরিমাণের দিক থেকে অনেক বেশি, তবে সম্ভাব্য ব্ল্যাকআউটের মূল্যের চেয়ে এই অর্থ বেশ কম।’

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ