সাত কমিটির নজরে থাকবে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম

কেন্দ্রীয় ও বিভাগীয়সহ ৭টি কমিটির নজরে থাকবে এবারের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০২২ এর কার্যক্রম সুষ্ঠু ও সুচারুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিভিন্ন পর্যায়ের সমন্বয় কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন সচিবালয়।

ইসি কর্মকর্তারা জানান, এই কমিটিগুলোর মধ্যে কেন্দ্রীয় কমিটির নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব খোন্দকার হুমায়ূন কবীরকে সভাপতি করা হয়েছে। এর বাইরেও রয়েছে বিভাগীয় সমন্বয় কমিটি। এই কমিটির দায়িত্বে থাকবেন বিভাগীয় কমিশনার ও সদস্য সচিব।

ফরিদপুর ও কুমিল্লা অঞ্চলের জন্য রয়েছে আলাদা দুটি আঞ্চলিক সমন্বয় কমিটি। এই কমিটির আহ্বায়ক করা হয়েছে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে। এরপর জেলা সমন্বয় কমিটি রয়েছে। এ কমিটির দায়িত্ব পালন করবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক। এরপর উপজেলা সমন্বয় কমিটির উপদেষ্টা করা হয়েছে উপজেলা পরিষদের চেয়ারম্যানকে এবং আহ্বায়ক করা হয়েছে উপজেলা নির্বাহী অফিসারকে। এরপর সিটি করপোরেশন সমন্বয় কমিটিও করা হয়েছে। এর দায়িত্ব পালন করবেন সংশ্লিষ্ট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং সর্বশেষ ক্যান্টনমেন্ট বোর্ড এলাকার সমন্বয় কমিটি করা হয়েছে। যার দায়িত্বে থাকবেন ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার।

সমন্বয় কমিটি যেসব দায়িত্ব পালন করবে

১. ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে রেজিস্ট্রেশন অফিসারের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে প্রতিলিত হচ্ছে কি না, তা নিশ্চিত করা।

২. প্রয়োজনীয় জনবল, যানবাহন ও অন্যান্য আনুষঙ্গিক বিষয়ের মাধ্যমে চাহিদা অনুযায়ী রেজিস্ট্রেশন অফিসার/সহকারী রেজিস্ট্রেশন অফিসারকে সহযোগিতা দেওয়া।

৩. ভোটার রেজিস্ট্রেশনের জন্য বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহকারীদের মধ্যে নিবন্ধন ফরম পূরণ এবং রেজিস্ট্রেশন কেন্দ্রে এসে ছবি তুলতে বা এ সংক্রান্ত কার্যক্রম নিতে কোনো সমস্যা হলে তাৎক্ষণিক তা সুরাহা করা।

৪. যন্ত্রপাতি ও প্রযুক্তি সঠিক আছে কি না তা পর্যবেক্ষণ করা।

৫. যন্ত্রপাতি ব্যবহারে অপারেটররা কোনো সমস্যার সম্মুখীন হচ্ছে কি না তা পরিবীক্ষণ করা।

৬. হালনাগাদকরণ কার্যক্রমে দায়িত্ব পালনকারীদের মধ্যে সমন্বয় ঠিকমত হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করা।

৭. তথ্য সংগ্রহকারী ও অন্যান্য জনবল নিয়োগ এবং তাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে প্রতিপালিত হচ্ছে কি না তা নিশ্চিত করা।

৮. দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী বা শিক্ষক বিশেষ করে তথ্য সংগ্রহ ও সুপারভাইজিং কাজে নিয়োজিত ব্যক্তিকে সার্বক্ষণিকভাবে এ সংত্রুান্ত কাজে ন্যস্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ করা।

৯. ইউনিয়ন পরিষদ/পৌরসভা বা কোনো ওয়ার্ড ও ভোটার এলাকার সীমানা নির্দিষ্ট করতে কোনো সমস্যা হলে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে বিধিবিধান অনুযায়ী সমাধান করা।

১০. হালনাগাদ কার্যক্রম উপলক্ষে নেওয়া প্রশিক্ষণ কার্যক্রমে সহায়তা দেওয়া।

১১. হালনাগাদ কার্যক্রমে সবাইকে উদ্বুদ্ধ করা, গণসচেতনতা সৃষ্টি ও প্রচার কাজে মসজিদ, মন্দিরসহ বিভিন্ন ধর্মীয় উপসনালয়কে সম্পৃক্ত করার ব্যবস্থা করা।

১২. হালনাগাদ কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করা।

১৩. যাচাই কার্যক্রম সঠিকভাবে প্রতিপালনের লক্ষ্যে ইউনিয়ন/পৌরসভায় তত্ত্বাবধান টিম গঠন করা।

১৪. হালনাগাদ কার্যক্রমের সার্বিক অগ্রগতি মূল্যায়ন করা এবং মূল্যায়ন প্রতিবেদন সময়ে সময়ে নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করা।

১৫. নির্বাচন কমিশনের মাধ্যমে সময়ে সময়ে দেওয়া এ সংক্রান্ত বিশেষ নির্দেশাবলী যথাযথভাবে প্রতিপালন করা।

১৬. সমন্বয় কমিটি প্রতি সপ্তাহে কমপক্ষে একবার সভায় মিলিত হবে এবং সমন্বয় কমিটির নেওয়া কার্যক্রম প্রতিবেদন আকারে নির্বাচন কমিশন সচিবালয়কে পাঠাবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ