২০২৪ সালের নির্বাচনে লড়াইয়ের আনুষ্ঠানিক ঘোষণা বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ২০২৪ সালের নির্বাচনে দ্বিতীয় মেয়াদে হোয়াইট হাউসের মসনদে বসার প্রতিদ্বন্দ্বিতায় নামার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার তার নির্বাচনী প্রচার দলের চটকদার এক সংক্ষিপ্ত ভিডিওতে দ্বিতীয় মেয়াদে মার্কিন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার এই ঘোষণা দিয়েছেন তিনি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলেছে, বাইডেনের এই সিদ্ধান্ত ৮০ বছর বয়সী ডেমোক্র্যাট প্রার্থীকে আমেরিকানরা আরেক দফায় চার বছরের জন্য হোয়াইট হাউসে যাওয়ার সুযোগ দেবেন কি না, তারই পরীক্ষা হবে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ইতোমধ্যে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্টের রেকর্ড বগলদাবা করেছেন বাইডেন।

বাইডেন তার নির্বাচনী নতুন প্রচার দলের প্রকাশিত চটকদার ভিডিওতে ঘোষণা দিয়েছেন, মার্কিন গণতন্ত্র রক্ষা করাই তার কাজ। ভিডিওটি শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে ২০২১ সালের ৬ জানুয়ারি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার দৃশ্য দিয়ে।

ভিডিওতে বাইডেন বলেন, ‘চার বছর আগে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার সময় আমি বলেছিলাম, আমরা আমেরিকার আত্মার জন্য লড়াই করছি এবং আমরা এখনও এই লড়াইয়ের মাঝে আছি।’

তিনি বলেন, ‘এটা আত্মতুষ্টির সময় নয়। সেজন্য আমি পুনরায় নির্বাচনে লড়ছি।’ মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, চলুন এই কাজটি শেষ করি। আমি জানি আমরা পারব।

বাইডেন দেশটির বিরোধী রাজনৈতিক দল রিপাবলিকানের প্ল্যাটফর্মগুলোকে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতার জন্য হুমকি হিসাবে বর্ণনা করেছেন। ভিডিও বার্তায় স্বাস্থ্যসেবা সীমিত করার প্রচেষ্টার বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি, সামাজিক সুরক্ষা বৃদ্ধি এবং বিতর্কিত বই নিষিদ্ধ করবেন বলে জানিয়েছেন। একই সঙ্গে দেশটির ‘মাগা চরমপন্থীদের’ তীব্র সমালোচনা করেছেন তিনি।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘মেইক আমেরিকা গ্রেট এগেইন’ রাজনৈতিক স্লোগানের সংক্ষিপ্ত রূপ হলো মাগা (MAGA)। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আবারও বাইডেনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে লড়াইয়ে নামতে পারেন ট্রাম্প।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ