সেন্টমার্টিনের সেই গণির জালে ১০ পোপা মাছ

কক্সবাজারের সেন্টমার্টিনে ধরা পড়েছে ১০টি পোপা মাছ। একেকটি মাছের ওজন ১২ থেকে ২০ কেজি। মঙ্গলবার (৯ অক্টোবর) ভোরে সেন্টমার্টিন দ্বীপের উপকূলে স্থানীয় জেলে আবদুল গণির জালে মাছগুলো ধরা পড়ে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুজিবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দা আবদুল গণি বঙ্গোপসাগরে মাছ শিকারে যান। সেন্টমার্টিনের পশ্চিম পাড়াস্থল সাগরে জাল তুললে একসঙ্গে ১০টি বড় পোয়া মাছ পান। মাছগুলো নিয়ে দ্বীপের জেটিঘাটে ফিরে আসার পর উৎসুক মানুষের ভিড় জমে। কোনো কোনো মাছের ওজন ১২ থেকে ২০ কেজি পর্যন্ত। ১০টি মাছের দাম ২০ লাখ টাকা চান জেলে।

জেলে আবদুল গণি ঢাকা পোস্টকে বলেন, আজ ভোরে সাগরে জাল ফেলি। জাল তুলে দেখি একসঙ্গে ১০টি মাছ। পরে আর জাল না ফেলে কূলে চলে আসি। ২০ লাখ টাকা হলে মাছগুলো বিক্রি করবো। ইতোমধ্যে টেকনাফের এক ব্যবসায়ী ১০ লাখ টাকা বলেছেন। মাছগুলোর আশানুরূপ দাম না পেলে কক্সবাজারে নিয়ে যাব।

টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন ঢাকা পোস্টকে বলেন, পোপা মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি (Mycteroperca bonaci)। এই মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিশ্বের বিভিন্ন দেশে এর ব্যাপক চাহিদা রয়েছে। যে কারণে এই মাছের দাম অনেক বেশি।

জেলেদের সঙ্গে কথা বলে জানা যায়, আবদুল গণির জালে এর আগে ২০১৮ সালের ১৪ নভেম্বর ৩৪ কেজি ওজনের একটি পোপা মাছ ধরা পড়ে, যা ১০ লাখ টাকায় বিক্রি হয়। এরপর ২০২০ সালের নভেম্বরে আবারও একটি পোয়া ধরা পড়ে, যা বিক্রি হয় ৬ লাখ টাকায়। ২০২২ সালের নভেম্বর মাসে ৫৭ কেজির দুইটি পোপা মাছ ধরা পড়ে যা ১৭ লাখ টাকায় বিক্রি হয়। আজ তার জালে আবারও ১০টি পোপা মাছ ধরা পড়ল।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ