সিরিয়ায় ছড়িয়ে পড়ছে কলেরা, মারা গেছেন ২৯ জন

সিরিয়ার সবচেয়ে জনবহুল প্রদেশ আলেপ্পোয় মহামারির মতো ছড়িয়ে পড়ছে কলেরা। গত কয়েক দিনে উত্তরাঞ্চলীয় এই প্রদেশটির বিভিন্ন এলাকায় কলেরায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৯ জনের।

সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়ে সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, গত মাসে আলেপ্পোয় কলেরার প্রাদুর্ভাব ঘটে। শুরুর দিকে সেভাবে না ছড়ালেও গত কয়েক দিনে প্রদেশেটির গ্রাম ও শহরে শত শত রোগী কলেরায় আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

‘আগামী দিনগুলোতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে,’ বলা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে।

এদিকে জাতিসংঘের সিরিয়া শাখার কর্মকর্তারা আলেপ্পোর ওপর দিয়ে বয়ে যাওয়া ইউফ্রেটিস নদীর পানি দুষণকেই সাম্প্রতিক এই প্রাদুর্ভাবের জন্য দায়ী করেছেন। তারা জানিয়েছেন, চলতি বছর নিম্ন বৃষ্টিপাত ও তাপপ্রবাহের কারণে নলকূপ ও সুপেয় পানির অন্যান্য উৎস শুকিয়ে যাওয়ায় বাধ্য হয়ে নদীর পানি পান করছেন আলেপ্পোর জনগণ; কিন্তু সেই পানি যথাযথভাবে জীবণুমুক্ত না করে পান করার কারণেই কলেরার এই প্রাদুর্ভাবের জন্য দায়ী।

স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সেবা সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) সিরিয়া শাখা জানিয়েছে, আলেপ্পো ও তার আশপাশে এলাকায় ২ হাজারেরও বেশি মানুষ কলেরায় আক্রান্ত হয়েছেন, তবে আক্রান্ত রোগীর প্রকৃত সংখ্যা আরও কয়েকগুণ বেশি বলে ধারণা করছে আইআরসি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ