সিংগাইরে নজর কাড়ছে ‘নানা ভাই’!

আসন্ন কোরবানি সামনে রেখে সিংগাইরের গরুর খামারি মো. সেলিমের বাড়ির পালিত অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের ষাঁড়টি সবার নজর কাড়ছে। আট ফুট লম্বা, ৫ ফুট উচ্চতার ৩ বছর বয়সের প্রায় ১২’শ কেজি ওজনের ষাঁড়টি তিনি দাম হাকিয়েছেন ১০ লাখ টাকা।

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বাইমাইল গ্রামের মৃত ইছাক আলী দেওয়ানের পুত্র মো. সেলিমের ডেইরী ফার্মেই এ বিশালাকারের ষাঁড়টি লালন-পালন করছেন তিনি ও পরিবারের সদস্যরা। ষাঁড়টি দেখার জন্য তার বাড়িতে দূরদূরান্ত থেকে লোকজন আসছেন।

সরেজমিন মো. সেলিমের বাড়িতে ষাঁড়টি দেখতে গেলে তিনি জানান, খামারে জন্ম নেয়া ষাঁড়টি তার মেয়ের ঘরের নাতনি তাছলিয়ার নামে দেয়া। এটি গৃহপালিত পশু হলেও অতি আদরে আমরা লালন পালন করেছি। এই জন্য সখ করে ষাঁড়টির নাম রাখা হয়েছে “নানা ভাই”। সম্পূর্ন প্রাকৃতিক উপায়ে দেশী খাবার-ধানের কুঁড়া, শুকনো খড়, গমের ছাটনি, ভূট্টা, বিচি কলা ও কাঁচা ঘাস খাইয়ে আদর যতেœ ষাঁড়টি লালন পালন করছেন। প্রতিদিন নানা ভাইয়ের পেছনে খাবার বাবদ ব্যয় করছেন ৮০০ থেকে এক হাজার টাকা। তিনি যথা সময়ে ষাঁড়টি ১০ লাখ টাকায় বিক্রির প্রত্যাশা করছেন। মো. সেলিম আগ্রহী ক্রেতাদের তার মোবাইল (০১৭২২২৩৬১৮৫ ও ০১৭৭১১৩৮৩৩৩) নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করেছেন। তার ষাঁড়টি যেই ক্রয় করবেন তাকে পৌঁছে দেয়ার প্রতিশ্রুতিও দেন তিনি।

সিংগাইর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. ফারুক আহাম্মদ বলেন, আমাদের এ উপজেলায় গরু পালনে কোনো ধরনের স্টেরয়েড ব্যবহার করা হয় না। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে খাবার খাইয়ে গরুগুলো মোটাতাজাকরন হচ্ছে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ