লোহিত সাগরে পাকিস্তানগামী জাহাজে হামলা, হুতির দায় স্বীকার

লোহিত সাগরে পাকিস্তানগামী পণ্যবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার দায় স্বীকার করেছে ইয়েমেনের হুতিদের বিদ্রোহীরা।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ বন্দর থেকে করাচি বন্দরে যাওয়ার পথে এ হামলা চালানো হয়। পরে এক টেলিভিশনে ভাষণ দ্বায় স্বীকার করেন ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া। দ্য ডনসহ পাকিস্তান-ভিত্তিক একাধিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

‘ইউনাইটেড-৮’ নামের জাহাজটি সুইজারল্যান্ড-ভিত্তিক এমএসসি মেডিটেরেনিয়ান শিপিং কোম্পানির মালিকানাধীন বলে জানা গেছে। তবে হামলায় ওই জাহাজে থাকা কেউ আহত হননি বলে জানিয়েছে কোম্পানিটি।

এমএসসি মেডিটেরেনিয়ান শিপিং কর্তৃপক্ষ জানিয়েছে, হামলার বিষয়টি কাছে থাকা টহল জোটের যুদ্ধজাহাজকে জানানো হয়েছিল। পরে আরও হামলা এড়াতে জাহাজের পথও পরিবর্তন করা হয়।
ইয়াহিয়া সারিয়া আরও বলেন, হুতি বিদ্রোহীরা ইলাত ও ইসরায়েলের অন্যান্য এলাকা লক্ষ্য করে সামরিক অভিযান চালিয়েছে। তবে তারা কোনো লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানতে পেরেছে কিনা তা জানাননি তিনি।

এর আগে, সম্প্রতি হুতি বিদ্রোহীদের নিক্ষেপ করা একটি হামলাকারী ড্রোন লোহিত সাগরে ভারতগামী একটি অপরিশোধিত তেলের ট্যাংকারে আঘাত হানে। হামলার শিকার ওই ট্যাংকারের নাম এম/ভি সাইবাবা। এনডিটিভি জানায়, শনিবার (২৩ ডিসেম্বর) ভারতীয় সময় রাত সাড়ে ১০টার দিকে এই হামলার ঘটনাটি ঘটে। এর আগে একইদিন ভারতের গুজরাট উপকূলে আরব সাগরে একটি ট্যাংকার জাহাজে ড্রোন হামলার ঘটনা ঘটে।

হামলার পর মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, ভারতীয় উপকূলে পণ্যবাহী জাহাজে হামলা চালিয়েছে ইরান। তবে এ অভিযোগ অস্বীকার করেছে তেহরান।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ