রিয়াদে মদের দোকান চালু করবে সৌদি আরব

কয়েক দশকের কঠোর নিষেধাজ্ঞা ভেঙে মদের দোকান চালু করতে যাচ্ছে সৌদি আরব। দেশটির রাজধানী রিয়াদে প্রথম কোন পানশালা বা মদের দোকান খোলা হচ্ছে। তবে এই পানশালায় শুধুমাত্র অমুসলিম দেশের কূটনীতিকদের কাছে অ্যালকোহল পরিবেশন করবে।

বুধবার (২৪ জানুয়ারি) এ সংক্রান্ত নথি এবং সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্স জানিয়েছে, ওই দোকান থেকে মদ কিনতে হলে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি ক্লিয়ারেন্স কোড আসবে। প্রত্যেক মাসে নির্দিষ্ট পরিমাণ মদ কিনতে পারবেন রেজিস্ট্রেশনকারীরা।

মদের দোকানটি রিয়াদের কূটনীতিক পাড়ায় হবে; যেখানে বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে। ওই এলাকাটিতেই দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা থাকেন। তবে দোকানটিতে মুসলিমদের যাওয়ার সুযোগ নেই।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে দোকানটি খোলা হবে বলে সংশ্লিষ্ট সূত্রের বরাতে জানিয়েছে রয়টার্স।

মদের দোকান চালুর এ সিদ্ধান্তকে মাইলফলক হিসেবে মনে করা হচ্ছে। ইসলামে মদসহ যে কোনো ধরনের নেশাদ্রব্য সম্পূর্ণভাবে নিষিদ্ধ। তবে পর্যটন ও অন্যান্য ব্যবসা খাতকে সমৃদ্ধ করতে মদের দোকান খোলার মতো সিদ্ধান্ত নিয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এমনটাই ধারণা করা হচ্ছে।

২০৩০ সালের পর সৌদির অর্থনীতিকে তেল বাণিজ্যের প্রভাব থেকে মুক্ত করতে চান প্রিন্স মোহাম্মদ বিন সালমান। মদের দোকান চালুর সিদ্ধান্তটিও তারই অংশ।

মদপানের বিরুদ্ধে সৌদি আরবে কঠোর আইন রয়েছে। কেউ যদি মদ পান করে ধরা পড়েন তাহলে তাকে কয়েকশ বেত্রাঘাত করা, সৌদি থেকে বের করে দেওয়া, কারাদণ্ড দেয়া অথবা আর্থিক জরিমানা করা হয়।

বর্তমানে দেশটিতে যেসব অমুসলিম কূটনীতিক রয়েছেন তারা কূটনৈতিকভাবে অথবা কালোবাজার থেকে মদ কিনে থাকেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ