রাশিয়ায় ইউক্রেনের পাল্টা হামলা, নিহত ২১

নতুন বছরের আগে রাশিয়ায় বড় ধরনের হামলা চালালো ইউক্রেন। রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চল বেলগোরোদে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় তিন শিশুসহ কমপক্ষে ২১ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ১১১ জন।

রোববার (৩১ ডিসেম্বর) আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রাদেশিক রাজধানী বেলগোরোদের কেন্দ্রে ইউক্রেনের হামলায় অন্তত ২১ জন নিহত এবং আরও ১১১ জন আহত হয়েছেন বলে রুশ জরুরি মন্ত্রণালয় জানিয়েছে।

এর আগে ইউক্রেনের ইউক্রেনের লুহানস্ক, সুমি এবং খারকিভ অঞ্চলে গত শুক্রবার রাশিয়া ভয়াবহ হামলা চালায়। ওই হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ জনে। এছাড়া একটি মাতৃত্বকালীন হাসপাতাল, অ্যাপার্টমেন্ট ব্লক এবং বেশ কিছু স্কুলও ওই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এই হামলার প্রতিশোধ নিতেই রাশিয়ার বেলগোরোদে হামলা চালায় ইউক্রেন বলে প্রতিবেদনে জানিয়েছেন আল জাজিরা।

রুশ সংবাদমাধ্যম কমার্স্যান্ট রাশিয়ান তদন্ত কমিটির ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে বলেছে যে, ইউক্রেনের খারকিভ অঞ্চল থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এ হামলার ঘটনায় কিয়েভ থেকে তাৎক্ষণিকভাবে কোনো আনুষ্ঠানিক মন্তব্য পাওয়া যায়নি।

তবে ইউক্রেনের সংবাদমাধ্যম আরবিসি-ইউক্রেন অজ্ঞাতনামা সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে যে, সম্প্রতি ইউক্রেনীয় শহরগুলোতে ব্যাপক রাশিয়ান বোমা হামলার প্রতিক্রিয়া হিসেবে বেলগোরোদে সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইউক্রেনের সেনারা।

গত বৃহস্পতিবার রাত থেকে গত শুক্রবার ভোর পর্যন্ত ইউক্রেনের বিভিন্ন অঞ্চল লক্ষ্য করে অন্তত ১০০টি শক্তিশালী ক্ষেপণাস্ত্র ছোড়ে রাশিয়া। এর একদিন পরই রাশিয়ার ভেতরও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইউক্রেন। রুশ বাহিনীর চালানো ওই শক্তিশালী হামলায় অন্তত ৪০ ইউক্রেনীয় নিহত হয়েছেন। রুশ হামলায় ইউক্রেনের বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালের প্রসূতি বিভাগ ও বেসামরিক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। কয়েকটি শহর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ইউক্রেনের লুহানস্ক, সামি এবং খারকিভ অঞ্চলের পাশে রাশিয়ার বেলগোরোদ অঞ্চলটি অবস্থিত। বেলেগোরোদের সঙ্গে লাগোয়া ইউক্রেনীয় ওই অঞ্চলগুলোতে এর আগে একাধিকবার ভয়াবহ হামলা চালিয়েছে রুশ বাহিনী।

বেলগোরোদ রাশিয়ার রাজধানী মস্কো থেকে ৬০০ কিলোমিটার দূরে অবস্থিত। অঞ্চলটি ইউক্রেনের কাছে হওয়ায় এই অঞ্চলটিকে ঘাঁটি হিসেবে ব্যবহার করছে রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা রুশ বার্তা সংস্থা রিয়াকে বলেছেন যে, ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে প্ররোচিত করেছে। এর সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোকেও অস্ত্র সরবরাহের জন্য দায়ী করেন তিনি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ