মেশিনের স্পর্শ ছাড়াই হবে লেনদেন

মেশিনে কার্ড প্রবেশ বা পাসওয়ার্ড দিতে হবে না। কাছাকাছি নিলেই লেনদেন সম্পন্ন হবে। এমন প্রযুক্তির সেবাকে বলা হচ্ছে নেয়ার ফিল্ড কমিউনিকেশন বা এনএফসি। এতদিন শুধু ক্রেডিট কার্ডে এ সেবা নেওয়ার সুযোগ ছিল। এখন থেকে ডেবিট ও প্রি-পেইড কার্ডেও এনএফসি সেবা মিলবে।

মঙ্গলবার (২২ মার্চ) এ বিষয়ে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট।

এনএফসির মাধ্যমে কোন সেবা বা কেনাকাটার বিল পরিশোধে পয়েন্ট অব সেলস মেশিনের সামনে কার্ড ধরলেই লেনদেন হয়ে যাবে। মেশিনে কার্ড প্রবেশ বা পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন হবে না। তবে লেনদেনের পরিমাণ দিতে হবে। এ জন্য পৃথক মেশিন ও কার্ড চালু করতে হবে। আগে এ সেবা শুধু ক্রেডিট কার্ডের মাধ্যমে পাওয়া যেত। এখন ডেবিট ও প্রি-পেইড কার্ডেও সর্বোচ্চ তিন হাজার টাকা লেনদেন করা যাবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, এনএফসি প্রযুক্তিতে কার্ডের লেনদেন সহজ ও গতিশীল হওয়ায় ক্রেডিট কার্ডের মাধ্যমে এ ধরনের কন্ট্রাকলেস পেমেন্টের ব্যবহার জনপ্রিয় হয়েছে। গ্রাহকের চাহিদা বিবেচনায় ক্রেডিট কার্ডের পাশাপাশি ডেবিট ও প্রিপেইড কার্ডের লেনদেনেও এনএফসি প্রযুক্তির ব্যবহার প্রচলন করলে ইলেকট্রনিক লেনদেন বৃদ্ধি পাবে।

ইএমভিসিও কম্প্লাইন্ট ডেবিট ও প্রিপেইড কার্ডে এনএফসি প্রযুক্তি ব্যবহার করে লেনদেন করা যাবে। এ প্রযুক্তিতে প্রতিটি লেনদেনের সর্বোচ্চ সীমা তিন হাজার টাকা। এ সেবার পিন ব্যবহার করতে হবে না। শুধু এসএমএস এর মাধ্যমে এ ধরনের প্রতিটি লেনদেনের তথ্য তাৎক্ষণিকভাবে গ্রাহককে জানাতে হবে।

কার্ড ইস্যুয়িং ব্যাংক ও প্রতিষ্ঠান এনএফসি মাধ্যমে একক কার্ডে সংঘটিত দৈনিক লেনদেনের সর্বোচ্চ সংখ্যা
নির্ধারণ করতে পারে। এনএফসি প্রযুক্তির মাধ্যমে সংঘটিত ডেবিট ও প্রিপেইড কার্ডভিত্তিক লেনদেনের ক্ষেত্রে পিএসডি সার্কুলারের পূর্বের অন্যান্য নির্দেশনাসমূহ প্রযোজ্য হবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ