মক্কার বিদেশি বাসিন্দাদের জন্য পারমিট বাধ্যতামূলক করল সৌদি

মক্কায় বসবাসের অনুমতিপ্রাপ্ত সব বিদেশির জন্য বৈধ এন্ট্রি পারমিট সবসময় সঙ্গে রাখা ও প্রয়োজনে তা প্রদর্শন করা বাধ্যতামূলক করেছে সৌদি আরব। আজ ১৫ মে (সোমবার) থেকেই কার্যকর করা হয়েছে এই নিয়ম।

জননিরাপত্তা সংক্রান্ত সরকারি সংস্থা জেনারেল ডিরেক্টরেট অব পাবলিক সিকিউরিটি রোববার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

মূলত হজ ব্যবস্থাপনার সুবিধার্থেই এই নিয়ম জারি করা হচ্ছে উল্লেখ করে সংস্থার পক্ষ থেকে বলা হয়, মক্কার প্রতিটি প্রবেশপথে পুলিশ পয়েন্টে চেক পয়েন্ট থাকবে এবং এসব পথে যেসব যান চলাচল করবে— সেগুলোর প্রতিটিতে তল্লাশি চালানোর অনুমোদন থাকবে পুলিশ।

সেই সঙ্গে যে কোনো হজযাত্রী, নাগরিক ও বসবাসের অনুমোদনপ্রাপ্ত বিদেশিদেরও তল্লাশি করার অনুমতি দেওয়া হয়েছে পুলিশকে।

‘সব বিদেশি হজযাত্রীকে হজ ভিসার অনুলিপি ওসঙ্গে রাখা ও প্রয়োজনে পুলিশকে তা প্রদর্শনের জন্য অনুরোধ করা হচ্ছে। সেই সঙ্গে প্রত্যেক মক্কায় বসবাসের অনুমোদনপ্রাপ্ত প্রত্যেক বিদেশিকে বৈধ এন্ট্রি পারমিট সঙ্গে রাখতে বলা হচ্ছে। তল্লাশির সময় যদি কোনো বিদেশি বৈধ এন্ট্রি পারমিট বা তার অনুলিপি প্রদর্শনে ব্যর্থ হন, সেক্ষেত্রে ওই ব্যক্তিকে নিজ দেশে ফেরত পাঠানো হবে,’ বলা হয় ডিরেক্টোরেট অব পাকলিক সিকিউরিটির বিজ্ঞপ্তিতে।

যেসব বিদেশির পারমিটের মেয়াদ পেরিয়ে গেছে, তাদেরকে তা হালনাগাদ করারও পরামর্শ দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে। আরও বলা হয়েছে, এন্ট্রি পারমিট হালনাগাদ বা নতুন পারমিটের জন্য বিদেশিরা ডিরেক্টোরেট অব পাবলিক সিকিউরিটি দপ্তরে সরাসরি অথবা ‘মুকিম’ নামের একটি অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ