বেকারত্বের হার ৩ দশমিক ২ এখন নামমাত্র : প্রধানমন্ত্রী

বাংলাদেশকে বিশ্বে ৩৫তম বৃহত্তম অর্থনৈতিক দেশ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুই কোটি ৩৫ লাখ মানুষের কর্মসংস্থান আমরা সৃষ্টি করেছি। আমাদের বেকারত্বের হার এখন ৩.২ শতাংশ। সেটা খুবই নামমাত্র। আমরা কাজ করার অনেক সুযোগ তৈরি করেছি।

শনিবার (৭ অক্টোবর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর টার্মিনাল-৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রপ্তানি ও আমদানি অনেক বেড়ে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র্যের হার ৪১ ভাগ থেকে আমরা ১৮ দশমিক ৭ ভাগে নামিয়ে এনেছি। যদি কোভিড-১৯ না হতো, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ কিংবা স্যাংশন না হতো তাহলে আরও ২ শতাংশ দারিদ্র্যের হার আমরা কমিয়ে আনতে পারতাম। অতি দারিদ্র্যের হার ছিল ২৫ দশমিক ৫ ভাগ, সেটা আমরা ৫ দশমিক ৬ ভাগে নামিয়ে আনতে পেরেছি। সেই সঙ্গে মাথাপিছু আয় ২ হাজার ৭৬৫ মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

তিনি বলেন, আমরা চাই আমাদের দেশটা এগিয়ে যাক। এভিয়েশন খাত আরও উন্নত হোক। আমরা বাংলাদেশে আর্থ সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছি। আমি এটুকু বলতে পারি, অতীতে আর কোনো সময়ে এভিয়েশন খাতে এত উন্নয়নের পদক্ষেপ কেউ নেয়নি। ১৯৭৫ সাল থেকে শুরু করে ১৯৯৬ সাল এবং ২০০১ থেকে ২০০৭/০৮ সাল পর্যন্ত এই ২৯ বছরে যারা ক্ষমতায় ছিলেন তারা কেউই দেশের মানুষকে কিছু দিয়ে যেতে পারেননি। তবে আওয়ামী লীগ যখন ক্ষমতায় এসেছে তখনই মানুষের সুবিধার জন্য উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। আমরা মানুষের ভেতরে একটা আত্মমর্যাদা বোধ তৈরি করতে পেরেছি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ