বাইডেন-সালমান: থাকবেন একই সম্মেলনে, হবে না দেখা

বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ জোটের আসন্ন শীর্ষ সম্মেলন ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। অন্য অনেক বিশ্বনেতাদের সঙ্গে সম্মেলনে অংশ নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া সম্মেলনে থাকবেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানও।

তবে একইসময়ে একই সম্মেলনে উপস্থিত থাকলেও সৌদি যুবরাজের সঙ্গে বৈঠকে বসার কোনো পরিকল্পনা নেই বাইডেনের। জ্যেষ্ঠ এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে শনিবার (১২ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান শুক্রবার বলেছেন, ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ২০টি শিল্পোন্নত দেশের আসন্ন শীর্ষ সম্মেলনের সাইডলাইনে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে বৈঠকের পরিকল্পনা করছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

রোববার থেকে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ জোটের শীর্ষ সম্মেলন শুরু হতে যাচ্ছে। এতে প্রেসিডেন্ট বাইডেনসহ অন্য অনেক বিশ্বনেতাও যোগ দেবেন। এর আগে বাইডেন মিশরে জলবায়ু সংক্রান্ত কপ-২৭ সম্মেলনে অংশ নেন। শুক্রবার সেখান থেকে তিনি কম্বোডিয়ার উদ্দেশে রওনা দেন।

কম্বোডিয়াতে প্রেসিডেন্ট বাইডেন বার্ষিক মার্কিন-আসিয়ান শীর্ষ সম্মেলন এবং পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। সেখান থেকে ইন্দোনেশিয়ার বালিতে যাবেন তিনি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ