বন্ড মার্কেট উন্নয়নে কাজ কর‌ছে আইএমএফ

বিশ্বের বিভিন্ন দেশে পুঁজিবাজার থেকে বন্ডের মাধ্যমে দীর্ঘমেয়াদি ‍ঋণ দি‌য়ে থা‌কে। কিন্তু দেশে বন্ড মার্কেট শ‌ক্তিশালী না হওয়ায় এখ‌নো মেয়াদি ‍ঋণ দেওয়া হয় ব্যাংক থে‌কে। তাই বড় ঋ‌ণের ব্যাংক নির্ভরতা কমি‌য়ে পুঁজিবাজারে অর্থের জোগান ‍বাড়া‌তে বন্ড মার্কেট উন্নয়ন কাজ কর‌ছে কেন্দ্রীয় ব্যাংক। এ ক্ষে‌ত্রে কা‌রিগ‌রি সহায়তা কর‌ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

বৃহস্পতিবার (৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইএমএফ -এর বৈঠক শেষে এসব কথা বলেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক।

ঋণের বিষয়ে নয়, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বন্ড মার্কেটের উন্নয়নে করণীয় বিষয়ক আলোচনা করেছে আইএমএফ জা‌নি‌য়ে মুখপাত্র ব‌লেন, বন্ড মার্কেটের উন্নয়নে ফিজিবিলিটি স্টাডিজের কাজ চলছে। বন্ড ইস্যু, বন্ড সেটেলমেন্ট সংশ্লিষ্ট সবার সঙ্গে লোকাল কারেন্সি ও বন্ড মার্কেট নিয়ে আলোচনা করছে আইএমএফ।

তিনি আরও জানান, দেশে দীর্ঘমেয়াদি ‍ঋণ এখনও ব্যাংকের মাধ্যমে দেওয়া হয়। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে তা পুঁজিবাজার থেকে বন্ডের মাধ্যমে নি‌য়ে থা‌কে। তাই পুঁজিবাজারে অর্থের জোগান ‍বাড়া‌নো ও বন্ড মা‌র্কেট শক্তিশালী কর‌তে কাজ করছে আইএমএফের টেকনিক্যাল টিম।

সরকারের বিভিন্ন দপ্তরকে কারিগরি সহায়তা দেওয়ার অংশ হিসেবে আইএমএফ -এর একটি মিশন এখন ঢাকায়। মিশনের আওতায় পাঁচ সদস্যের একটি দল গত বুধবার থেকে সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে বৈঠক শুরু করেছে। বৈঠকের মূল বিষয়বস্তু ছিল স্থানীয় মুদ্রায় বন্ড বাজারের উন্নয়ন। দলটির ১২ দিনের সফরের শেষ বৈঠক হবে ১৭ জুলাই।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ