নিউইয়র্কে ট্রাক হামলাকারীর ২৬০ বছরের কারাদণ্ড

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ২০১৭ সালে ট্রাক হামলা চালিয়ে আটজনকে হত্যা করেন সাইফুল্লো সাইপোভ নামের এক ব্যক্তি। ওই ভয়াবহ হত্যাকাণ্ড ঘটানোয় সাইফুল্লোকে ২৬০ বছরের কারাদণ্ড দিয়েছেন একটি আদালত। এছাড়া তাকে ১০টি যাবজ্জীবন দণ্ডও দেওয়া হয়েছে।

সাইফুল্লোকে আদালত জানিয়েছেন, তিনি কখনো জেল থেকে মুক্তি পাবেন না এবং জেলের ভেতরই মৃত্যুবরণ করতে হবে।

১০টি যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার অর্থ হলো একটি দণ্ডের মেয়াদ শেষ হলে আরেকটি দণ্ড শুরু হবে। সাধারণত যাবজ্জীবন দণ্ড দেওয়া হলে একটি নির্ধারিত সময় শেষে ওই দণ্ডপ্রাপ্ত ব্যক্তি প্যারোলে মুক্তি পেয়ে থাকেন। সাইফুল্লো যেন কোনোভাবেই জেল থেকে বের না হতে পারেন সেজন্য তাকে ১০টি যাবজ্জীবন দণ্ড দেওয়া হয়েছে।

সাইফুল্লো এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছিলেন জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্যপদ পাওয়ার জন্য।

দণ্ড ঘোষণার সময় আদালত সাইফুল্লোকে উদ্দেশ্য করে বলেছেন, ‘আপনি অনেক জীবন ধ্বংস করেছেন, কিন্তু আপনার মধ্যে কোনো অনুশোচনা নেই।’

এশিয়ার দেশ উজবেকিস্তানের নাগরিক সাইফুল্লো (৩৫) ২০১৭ সালে নিউইয়র্কের ম্যানহাটনে একটি ট্রাক ভাড়া করেন। ওই বছর হ্যালোইনের দিন কয়েকজন পথচারী ও সাইক্লিস্টদের ওপর ট্রাকটি ওঠিয়ে দেন তিনি।

তার হামলায় নিহতদের মধ্যে পাঁচজন ছিলেন আর্জেন্টিনার পর্যটক। আর অপর এক নারী ছিলেন বেলজিয়ামের। তিনিও নিউইয়র্কে ঘুরতে এসেছিলেন। নিহতদের মধ্যে অপর দুজন ছিলেন যুক্তরাষ্ট্রের। তাদের একজনের বয়স ছিল ৩২, অপরজনের বয়স ছিল ২৩ বছর।

এদিকে রায় ঘোষণার সময়ও সাইফুল্লো তার অবস্থান পরিবর্তন করেননি, তিনি ওই সময়ও জঙ্গি গোষ্ঠী আইএসের প্রশংসা করছিলেন।

সাইফুল্লোহকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেওয়া হয়নি, কারণ তার বিচার করার জন্য যে জুরি গঠন করা হয়েছিল সেই জুরির সব সদস্য এর পক্ষে মত দেননি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ