তরুণ প্রজন্ম বিপথগামী হচ্ছে অভিযোগে টিকটক নিষিদ্ধ করল তালিবান

সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধ করেছে আফগানিস্তান। দেশটির ক্ষমতাসীন শাসকগোষ্ঠী তালেবান বলেছে, আফগান তরুণ-তরুণীদের বিপথে নিয়ে যাওয়ায় এই অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। এর পাশাপাশি জনপ্রিয় মোবাইল গেইম প্লেয়ারআননোন ব্যাটেলগ্রাউন্ডও (পাবজি) নিষিদ্ধ করেছে দেশটির সরকার।

গত বছরের আগস্টে পশ্চিমা সামরিক বাহিনীর বিদায়ের পর আফগানিস্তানের ক্ষমতায় আসে দেশটির কট্টরপন্থী ইসলামি গোষ্ঠী তালেবান। এই গোষ্ঠী ক্ষমতায় আসার পর দেশটিতে সংগীত, সিনেমা এবং টেলিভিশন সোপে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বিনোদনের বিকল্প মাধ্যম সহজলভ্য না হওয়ায় বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমের মোবাইল অ্যাপ্লিকেশন আফগানদের মাঝে ব্যাপক জনপ্রিয়। দেশটির তরুণ-তরুণীদের মাঝে এসব সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয়তা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

এক বিবৃতিতে তালেবানের মন্ত্রিসভা টিকটক এবং পাবজি তরুণ প্রজন্মকে বিপথে নিয়ে যাচ্ছে বলে দাবি করা হয়েছে। যে কারণে দেশের টেলিকম মন্ত্রণালয়কে এসব অ্যাপ বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই বলছে, সংবাদ এবং ধর্মীয় অনুষ্ঠান ছাড়া অন্য কিছু না দেখানো সত্ত্বেও দেশটির টেলিভিশন চ্যানেলগুলোতে ‘অনৈতিক আধেয়’ সম্প্রচার বন্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে তালেবান।

চলতি বছরের ফেব্রুয়ারিতে গ্যালাপের জরিপের ফলাফলে দেখা যায়, তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলে নেওয়ার পর থেকে প্রায় সব আফগান (৯৪ শতাংশ) তাদের জীবনযাত্রাকে ভোগান্তিপূর্ণ বলে মনে করেন। জীবনযাত্রা ভোগান্তিপূর্ণ মনে করা আফগানদের এই সংখ্যা কেবল রেকর্ড সর্বোচ্চ নয়, বরং ২০০৫ সালে গ্যালাপ সমীক্ষা শুরু করার পর এই হার একক কোনো দেশে সর্বোচ্চ।

ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, গত জানুয়ারিতে স্বতন্ত্র ডাটা সংগ্রহকারী প্রতিষ্ঠান ডাটারিপোর্টালের পরিসংখ্যান অনুযায়ী, ৩ কোটি ৮০ লাখ মানুষের আফগানিস্তানে ৯০ লাখের মতো মানুষের ইন্টারনেট ব্যবহারের সুযোগ রয়েছে। দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী রয়েছে ৪০ লাখ; যাদের মধ্যে ফেসবুকের জনপ্রিয়তা সবচেয়ে বেশি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ