জাপানে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪

জাপানের প্রশাসনিক অঞ্চল ইশিকাওয়ায় আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪ জনে দাঁড়িয়েছে। এছাড়া ধ্বংসস্তূপের নিচে এখনো বহু মানুষ চাপা পড়ে আছে বলে জানিয়েছে দেশটির কিয়োদো নিউজ এজেন্সি।

বার্তা সংস্থাটি জানিয়েছে, ইশিকাওয়া প্রশাসনিক অঞ্চলের ওয়াজিমা শহরে এখন পর্যন্ত ২৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আরও সাতজন গুরুতর আহত হয়েছেন। অনেক মানুষ এখনো ধ্বংস্তূপে চাপা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। তাদের সন্ধান ও উদ্ধরে কাজ করছেন এক হাজারেরও বেশি উদ্ধারকর্মী।

এদিকে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পে বহু ভবন ভেঙে পড়েছে। ইশিকাওয়া অঞ্চলের ওয়াজিমা শহরের ফায়ার সার্ভিস জানিয়েছে, ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত ৩০টি ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে। এসব ধ্বংস্তূপের নিচে অনেকে আটকে পড়েছেন।

সোমবার (১ জানুয়ারি) জাপানের প্রধান দ্বীপ হোনশুতে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পের জেরে দেশটিতে সুনামিও আঘাত হানে। ভূমিকম্পের ১০ মিনিটের মধ্যে ইশিকাওয়ার ওয়াজিমা শহরে ১.২ মিটার (প্রায় ৪ ফুট) উচ্চতার ঢেউ আঘাত হানে।

জাপানের আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে এ পর্যন্ত জাপানে ৭ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী কম্পনসহ ১৫৫টি ভূমিকম্প আঘাত হেনেছে। বেশিরভাগ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩ থেকে ৪ মাত্রার বেশি। তাছাড়া মঙ্গলবার (২ জানুয়ারি) ভোরেও দেশটিতে ছয়টি শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, নতুন বছরে জাপানের মধ্যাঞ্চলে আঘাত হানা ভূমিকম্পে অসংখ্য হতাহত ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সরকার এরই মধ্যে ক্ষতিগ্রস্ত এলাকায় সেলফ ডিফেন্স বাহিনী পাঠিয়েছে। আটকে পড়াদের উদ্ধার ও সার্বিক পুনর্বাসনে সরকারের সহায়তা অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ