জমি রেজিস্ট্রেশনে স্বচ্ছতা আনতে উপ-কমিটি গঠন

জমি রেজিস্ট্রেশনে স্বচ্ছতা আনতে এবং সরকারের রাজস্ব বাড়াতে একটি উপ-কমিটি গঠন করেছে অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের (কেন্দ্রীয় ব্যাংক) যুগ্ম-সচিবকে আহ্বায়ক করে সাত সদস্যের এই কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন এই বিভাগের উপ-সচিব (কেন্দ্রীয় ব্যাংক)। এ তথ্য নিশ্চিত করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. জেহাদ উদ্দিন।

তিনি জানান, মানি লন্ডারিং এবং সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়ন প্রতিরোধে বিভিন্ন দিক-নির্দেশনা, নীতি প্রণয়ন ও বাস্তবায়ন করতে অর্থমন্ত্রীর নেতৃত্বে গঠিত জাতীয় কমিটির ২৬তম সভায় সিদ্ধান্তের প্রেক্ষিতে জমি রেজিস্ট্রেশনে স্বচ্ছতা আনার পরিকল্পনা করা হয়। সেই লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের সভাপতিত্বে মার্কেট বেসিড রেজিস্ট্রেশন বাস্তবায়ন সংক্রান্ত সভা একটি অনুষ্ঠিত হয়। এই সভার সিদ্ধান্তেই উপ-কমিটি গঠন করা হয়েছে। এই উপ-কমিটিকে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরবরাহ করবে নিবন্ধন অধিদপ্তর। পাশাপাশি সভায় সিদ্ধান্ত হয়েছে— উপ-কমিটিকে সার্বিক সহযোগিতা করবে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. জেহাদ উদ্দিন বলেন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম-সচিবকে (কেন্দ্রীয় ব্যাংক) কমিটির আহ্বায়ক করা হয়েছে এবং সদস্য সচিব করা হয়েছে এ বিভাগের উপ-সচিবকে (কেন্দ্রীয় ব্যাংক)। এ ছাড়া কমিটিতে ভূমি মন্ত্রণালয়ের প্রতিনিধি, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের প্রতিনিধি, জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধি, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এবং নিবন্ধন অধিদপ্তরের প্রতিনিধি রয়েছেন।

এই উপ-কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে—জমি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে স্বচ্ছতা ও সরকারের রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে মার্কেট বেসিড রেজিস্ট্রেশন বাস্তবায়নের প্রয়োজনে নিবন্ধন অধিদপ্তর প্রয়োজনীয় তথ্য উপাত্ত উপ-কমিটিকে সরবরাহ করবে। পরে সুনির্দিষ্ট প্রস্তাবনাসহ একটি প্রতিবেদন প্রণয়ন করবে উপ-কমিটি। তাছাড়া প্রয়োজনীয় সংখ্যক সভা আয়োজনও করবে তারা। এরপর ১ ডিসেম্বরের মধ্যে সুনির্দিষ্ট প্রস্তাবনাসহ এ বিষয়ে একটি প্রতিবেদন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে জমা দেবে উপ-কমিটি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ