চীন সীমান্তে সংঘর্ষের পর যুদ্ধবিমানের টহল শুরু করেছে ভারত

চীনের সঙ্গে সীমান্তে উত্তেজনা দেখা দেওয়ার পর অরুণাচল প্রদেশে নিজেদের যুদ্ধ বিমান উড়াচ্ছে ভারতীয় বিমান বাহিনী। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি মঙ্গলবার এক সূত্রের বরাতে জানিয়েছে, সীমান্তে চীনের যুদ্ধবিমানের ‘সন্দেহজনক গতিবিধি’ লক্ষ্য করার পরই সেখানে যুদ্ধের প্রস্তুতিমূলক টহল দিচ্ছে ভারতীয় যুদ্ধবিমান।

ওই সূত্রটি আরও জানিয়েছে, চীনের বিমানকে প্রতিহত করতে সম্প্রতি ‘দুই-তিনবার’ যুদ্ধ বিমান উড্ডয়ন করতে হয়েছিল ভারতকে।

ভারতের অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) কাছে গত শুক্রবার (৯ ডিসেম্বর) চীনের সৈন্যদের সাথে ভারতীয় সামরিক বাহিনীর সদস্যদের সংঘর্ষের ঘটনা ঘটে। সোমবার এ ঘটনা জানাজানি হয়। ওই ঘটনার রেশ কাটতে না কাটতেই জানা গেল, যুদ্ধবিমান নিয়ে যুদ্ধের প্রস্তুতিমূলক টহল দিচ্ছে ভারত।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার সংসদে জানিয়েছেন, চীনের সৈন্যরা জোরপূর্বক তাওয়াং সেক্টরের প্রকৃত সীমান্ত রেখা পরিবর্তন করার চেষ্টা চালিয়েছিল। কিন্তু ভারতীয় সেনা কমান্ডারদের তাৎক্ষণিক হস্তক্ষেপের কারণে চীনের সৈন্যরা ফিরে যেতে বাধ্য হয়। পরবর্তীতের পতাকা বৈঠকের মাধ্যমে চীনকে এ ধরনের কার্যক্রম থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়।

চীনের সৈন্যদের সঙ্গে ভারতীয় সৈন্যদের সংঘর্ষ নিয়ে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন ভারতীয় বিরোধী দলীয় রাজনীতিবীদরা। তাদের শান্ত করতে সংসদে বক্তব্য দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সংসদে কথা বলার আগে তিন বাহিনীর প্রধান এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন তিনি।

এদিকে এর আগে ২০২০ সালে পূর্ব লাদাখের গালওয়ান ভ্যালিতে বড় ধরনের সংঘাতে জড়িয়েছিল ভারত ও চীনের সৈন্যরা। সেই সংঘাতে ভারতের ২০ জন এবং চীনের প্রায় ৪০ জন সেনা আহত বা নিহত হয়েছিলেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ