ঘরে যেভাবে তৈরি করবেন ‘আলু পুরি’

আলু পুরি এমন একটি খাবার যা বেশিরভাগ সময় বিকেলের নাস্তায় থাকে। ছোট-বড় সবাই আলু পুরি খেতে বেশ পছন্দ করেন। অনেক সময় মেহমানদের আপ্যায়নেও আলু পুরি দেওয়া হয়। আসলে গরম গরম আলু পুরি খাওয়ার মজাই আলাদা। তাই মেহমান আপ্যায়নে এটি বেশ সহজেই মানিয়ে যায়।

এদিকে বাইরে থেকে কিনে আনা পুরি খেলে থাকে অসুখ-বিসুখের ভয়। কারণ সেগুলো খুব একটা স্বাস্থ্যকর উপায়ে তৈরি হয় না। তাই আলু পুরি ঘরেই তৈরি করে নেয়া উত্তম। চলুন তবে জেনে নেয়া যাক আলু পুরি তৈরির রেসিপিটি-

উপকরণ: আলু ২ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, শুকনা মরিচ ৩ টি, পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, ময়দা ২ কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

প্রণালী: আলুর সঙ্গে ১ কাপ পানি ও লবণ দিয়ে সিদ্ধ করে নিন। ঠান্ডা করে খোসা ছাড়িয়ে আলুগুলো মথে নিন। সরিষার তেলে শুকনা মরিচ টেলে গুঁড়া করে নিন। এরপর পেঁয়াজ বেরেস্তা করে গুঁড়া করে নিন। আলুর সঙ্গে তেল, মরিচ গুঁড়া, পেঁয়াজ বেরেস্তা গুঁড়া, পুদিনা পাতা কুচি মিশিয়ে ভর্তা করে নিন।

ময়দার সঙ্গে ৫ টেবিল চামচ তেল ও লবণ দিয়ে ঝরঝরে করে নিন। এরপর পরিমাণমতো পানি মিশিয়ে মথে নিন। ময়দার ডো ভাগ করে প্রতি ভাগ ময়ানে আলুর পুর ভরে মুখ বন্ধ করে নিন। এবার পুরির আকৃতিতে বেলে নিন। কড়াইতে তেল গরম করে ডুবো তেলে পুরিগুলো ভেজে তুলুন। ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু আলু পুরি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ