গ্রেপ্তার দুই রুশ সৈন্যকে কারাদণ্ড ইউক্রেনে

পূর্ব ইউক্রেনের দেরহাচি শহরে গোলাবর্ষণের দায়ে আলেক্সান্দার বোবিকিন ও আলেক্সান্দার ইভানভ নামে দুই রুশ সেনাসদস্যকে সাড়ে ১১ বছর কারাভোগের সাজা দিয়েছে ইউক্রেনের একটি আদালত। মঙ্গলবার দেশটির মধ্যাঞ্চলীয় জেলা কোতেলেভস্কার একটি আদালত এ রায় দেন।

রায় ঘোষণার সময় কোতেলেভস্কার ওই আদালতের বিচারক ইভেন বলিবক বলেন, ‘আসামিদের অপরাধ ইতোমধ্যে প্রমাণিত হওয়া এই দণ্ড দেওয়া হলো।’

সপ্তাহ দুয়েক আগে ইউক্রেনের দ্বিতীয় প্রধান শহর খারকিভ থেকে গ্রেপ্তার করা হয় বোবিকিন ও ইভানভকে। খারকিভের সীমান্ত পেরিয়ে রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে যাওয়ার পথে গ্রেপ্তার হন তারা।

বোবিকিন রাশিয়ার আর্টিলারি বাহিনীর একজন সাঁজোয়া যানের চালক এবং ইভানভ একজন গোলন্দাজ।

এই দু’জনের বিরুদ্ধে অভিযোগ, টানা গোলাবর্ষণের মাধ্যমে দেরহাচি শহরের স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ধ্বংস করে দিয়েছেন তারা।

আদালতে তোলার পর অভিযোগ স্বীকার করেছেন দু’জনই। সেই সঙ্গে বলেছেন, তার কেবলমাত্র বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ পালন করেছেন।

ইউক্রেনের রাষ্ট্রপক্ষ এই দুই সেনা সদস্যকে আজীবন কারাবাসের সাজা ঘোষণার দাবি করেছিল, কিন্তু আসামীপক্ষের উকিলরা যুক্তি দিয়ে বলেছেন, যেহেতু আসামিরা সচেতনভাবে নয়, বরং উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ পালনে গোলাবর্ষণ করেছেন, তাই তাদের আজীবন কারাবাসের সাজা দেওয়া হলে তা ন্যায়বিচারের পরিপন্থী হবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ