খুলনার এক হাটেই পৌনে ৪৪ কোটি টাকার পশু বিক্রি

ঈদুল আজহা উপলক্ষ্যে খুলনার এক হাটেই প্রায় পৌনে ৪৪ কোটি টাকা মূল্যের গরু-ছাগল ও ভেড়া বিক্রি হয়েছে। গত ২২ জুন নগরীর জোড়াগেটে শুরু হওয়া এই হাট চলে ঈদের দিন ফজরের নামাজের আগ পর্যন্ত।

শুক্রবার (৩০ জুন ) বিকেলে খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) জাহিদ হোসেন শেখ এ তথ্য নিশ্চিত করেছেন।

কেসিসির সূত্রে জানা যায়, ২০১৮ সাল থেকে জোড়াগেটে খুলনা সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় কোরবানির পশুর হাট বসছে। খুলনা জেলা ও মহানগরী ছাড়াও নড়াইল, যশোর, বাগেরহাট, সাতক্ষীরাসহ আশপাশের জেলা এবং উপজেলা থেকে এই হাটে পশু আনা হয়। সপ্তাহব্যাপী হাট বসলেও মূলত ঈদের আগের ২-৩ দিন হাটে বেচাকেনা বেশি হয়।

এবার নগরীর জোড়াগেট এলাকায় কোরবানির পশুর হাট শুরু হয় গত ২২ জুন। বৃহস্পতিবার (২৯ জুন) ঈদের দিন ভোর পর্যন্ত হাটে ৬ হাজার ২০টি কোরবানির পশু (গরু, ছাগল, ভেড়া) বিক্রি হয়েছে। এর মধ্যে ৪ হাজার ৪৯টি গরু, ১ হাজার ৯১১টি ছাগল ও ২০টি ভেড়া বিক্রি। যার মূল্য ৪৩ কোটি ৭২ লাখ ৫১ হাজার ৫০ টাকা। এ থেকে সিটি কর্পোরেশনের রাজস্ব আয় হয়েছে ২ কোটি ১৮ লাখ ৬২ হাজার ৬০২ টাকা।

এদিকে গতবারের তুলনায় এবার কোরবানির পশু কম বিক্রি হয়েছে। গত বছর এই হাটে কোরবানির পশু বিক্রি হয়েছিল প্রায় ৪৫ কোটি টাকার। গত বছর সপ্তাহব্যাপী এই হাটে ৬ হাজার ৭৬০টি কোরবানির পশু বিক্রি হয়েছিল। আর রাজস্ব আদায় হয়েছিল ২ কোটি ২৫ লাখ ৬০ হাজার টাকা।

এর আগে ২০২১ সালে এই হাটে রাজস্ব আদায় হয়েছিল দুই কোটি ৪৩ হাজার টাকা, আর ২০২০ সালে এক কোটি ১৭ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছিল।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ