কোয়াডে এখনই কাউকে নেওয়ার পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের

চার দেশের সামরিক জোট কোয়াডে আপাতত নতুন কোনো দেশকে সদস্য করার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের নেই। সোমবার (১ মে) এ তথ্য জানিয়েছে মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজ।

এ মাসের শেষদিকে (২৪ মে) অস্ট্রেলিয়ায় বৈঠক করবেন কোয়াড জোটভুক্ত দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিস এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। নেতাদের সম্মেলনের আগে এমন তথ্য জানাল মার্কিন প্রশাসন।

কোয়াড জোটে নতুন সদস্য অন্তর্ভুক্ত না করার ব্যাপারে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জি-পিয়েরে সাংবাদিকদের বলেছেন, ‘কোয়াড প্রতিষ্ঠিত হয়েছে দুই বছর আগে। কোয়াড এখনো একটি নবীন জোট। এ মুহূর্তে নতুন সদস্য যুক্ত করার কোনো পরিকল্পনা নেই।’

মার্কিন প্রেস সেক্রেটারি জানিয়েছেন, কোয়াড নেতারা সিদ্ধান্ত নিয়েছেন তারা আপাতত জোটের বিভিন্ন ক্ষেত্রে শক্তি সমুন্নত রাখার দিকে মনোযোগ দেবেন।

এদিকে ২০২১ সালে বাংলাদেশের এই কোয়াড জোটে যোগ দেওয়া এবং না দেওয়া নিয়ে আলোচনা হয়েছিল।

ওই বছরের ১০ মে ঢাকায় নিযুক্ত চীনের তৎকালীন রাষ্ট্রদূত লি জিমিং ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশনের সঙ্গে ভার্চুয়াল মতবিনিময়ে কোয়াড ইস্যুতে বাংলাদেশের যোগ দেওয়া নিয়ে কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, যদি ঢাকা কোয়াডে যোগ দেয় তাহলে চীন-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক ‘অনেক খারাপ’ হবে।

তবে পরবর্তীতে বাংলাদেশের পক্ষ থেকে লি জিমিংয়ের এমন বক্তব্যের সমালোচনা করা হয়। ওই সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, বাংলাদেশ কখনো কোনো সামরিক জোটে যোগ দেওয়ার আগ্রহ দেখায়নি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ