কলোরাডোয় নির্বাচনে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা

কলোরাডো অঙ্গরাজ্য থেকে নির্বাচন করতে পারবেন না যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার অঙ্গরাজ্যটির শীর্ষ আদালত ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করে এই রায় দেন। এর ফলে ওই রাজ্যে থেকে তিনি আর ভোটে অংশ নিতে পারবেন না।

যুক্তরাষ্ট্রের সংবিধানে বলা আছে, যারা বিদ্রোহ বা অভ্যুত্থানের সঙ্গে যুক্ত থাকবে তারা এ ধরনের দায়িত্বে যেতে পারবে না। এ ধারাই ট্রাম্পের ওপর প্রয়োগ করা হলো।

রায়টি গুরুত্বপূর্ণ হলেও ২০২৪ সালের নভেম্বরে হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে তা এতটা প্রভাব বিস্তার করবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে আদালতের এ রায় ৫ মার্চ কলোরাডোর রিপাবলিকান প্রাইমারি নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

মার্কিন কংগ্রেসে ২০২১ সালের ৬ জানুয়ারিতে নির্বাচনে নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয় সত্যায়নকালে ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনে (কংগ্রেস ভবন) হামলা চালিয়েছিলো।
এদিকে, কলোরাডো সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত ঘোষণার পর ট্রাম্পের প্রচার দলের মুখপাত্র স্টিভেন চেউং একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি এ সিদ্ধান্তকে ‘পুরোপুরি ত্রুটিপূর্ণ’ বলে অভিহিত করেছেন।
তিনি কলোরাডো সুপ্রিম কোর্টের এ সিদ্ধান্তের বিরুদ্ধে ট্রাম্পের আইনি দল মার্কিন সুপ্রিম কোর্টে দ্রুত আপিল করবেন বলেও জানিয়েছেন।

সূত্র: গার্ডিয়ান

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ