করোনায় এতিম শিশুদের বৃত্তি দিচ্ছে ভারত

করোনাভাইরাস মহামারিতে বাবা-মাকে হারিয়ে যারা এতিম হয়েছে, সেই শিশুদের শিক্ষাবৃত্তি, মানসিক স্বাস্থ্য পরামর্শ এবং স্বাস্থ্যবীমা দেওয়ার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার অনলাইনে এক অনুষ্ঠানে অংশ নিয়ে ভারতের প্রধানমন্ত্রী করোনায় এতিম শিশুদের জন্য এই ঘোষণা দিয়েছেন।

অনুষ্ঠানে কোভিড-১৯ মহামারিতে বাবা-মা হারানো অপ্রাপ্তবয়স্ক শিশুদের জন্য সরকারি বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধার ঘোষণা দেন মোদি। তিনি বলেন, যারা করোনাভাইরাসে প্রিয়জনদের হারিয়েছেন, সেটি তাদের জীবনে যে পরিবর্তন এনেছে তা অত্যন্ত কঠিন।

ভারতের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ভারতে ৫ লাখ ২৪ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে এই ভাইরাসে। তাদের মধ্যে বেশির ভাগ মানুষের প্রাণ গেছে গত বছর দেশটিতে করোনার বিধ্বংসী দ্বিতীয় ঢেউয়ের আঘাতের সময়।

গত বছরের এপ্রিলের দিকে দেশটিতে করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ এত বেশি ছিল যে, সেই সময় হাসপাতালে রোগী ভর্তি করার মতো শয্যা ফাঁকা ছিল না। লাখ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হন। অক্সিজেন সংকটে ভোগেন হাজার হাজার মানুষ।

দেশটির সরকারি বিবৃতি অনুযায়ী, যে শিশুরা ২০২০ সালের ১১ মার্চ থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত তাদের বাবা-মাকে হারিয়েছে, সেই শিশুদের বাড়ির কাছাকাছি স্কুলে ব্নিামূল্যে ভর্তি, বই সরবরাহ এবং ১০ লাখ রুপি দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারের নেওয়া এক প্রকল্পের আওতায় করোনায় এতিম শিশুদের ২৩ বছর বয়স পর্যন্ত এই সহায়তা দেওয়া হবে।

গত বছর মহামারির দ্বিতীয় ঢেউয়ের সময় ভারতে অনেক শিশু এতিম হয়ে যায়। এমনকি অনেক শিশুর বাবা-মা করোনায় আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি হওয়ায় তাদের দেখাশুনারও কেউ ছিল না। যা নিয়ে দেশটির বিভিন্ন মানবাধিকার কর্মী এবং সরকারি কর্মকর্তারা সতর্ক করে দিয়েছিলেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ