এমপিওভুক্ত হতে না পারা ডিগ্রি তৃতীয় শিক্ষকদের তথ্য চেয়েছে মাউশি

এমপিওভুক্ত হতে না পারা ডিগ্রি কলেজের তৃতীয় শিক্ষকদের তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। রোববার (১২ জুন) এ শিক্ষকদের তথ্য চেয়ে আঞ্চলিক পরিচালকদের কাছে আলাদা আলাদা চিঠি পাঠিয়েছে অধিদপ্তর। মন্ত্রণালয়ের নির্দেশে তথ্য চাওয়া হয়েছে।

আলাদা তিনটি চিঠিতে তিন সময়কালে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের তথ্য চাওয়া হয়েছে। ২০১৬ সাল পর্যন্ত কলেজের মাধ্যমে বিধি মোতাবেক নিয়োগ পাওয়া তৃতীয় শিক্ষকদের এমপিওর আবেদন সংক্রান্ত তথ্য, ২০১৯ সালের পর বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে নিয়োগ সুপারিশ পাওয়া তৃতীয় শিক্ষকদের তথ্য এবং ২০১৯ সালে এমপিওভুক্ত হওয়া ৫২টি ডিগ্রি কলেজে ২০১৬ সাল পর্যন্ত নিয়োগ পাওয়া তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির আবেদন সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে আঞ্চলিক পরিচালকদের কাছে।

অধিদপ্তর থেকে পাঠানো একটি চিঠিতে বলা হয়েছে, এনটিআরসিএর সুপারিশ ছাড়া শিক্ষক নিয়োগ বন্ধ হয়ে যাওয়ার আগে জারি করা বিজ্ঞপ্তির মাধ্যমে মন্ত্রণালয়ের শর্ত মোতাবেক ২০১৬ সাল পর্যন্ত নিয়োগকৃত তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির আবেদন সম্পর্কে তথ্য পাঠাতে শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুরোধ করা হলো।

সে অনুযায়ী ১৫ জুনের মধ্যে ২০১৬ সাল পর্যন্ত নিয়োগকৃত তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির আবেদন সম্পর্কে তথ্য অধিদপ্তরে পাঠাতে হবে আঞ্চলিক পরিচালকদের।

এক্ষেত্রে নির্ধারিত ছকে প্রতিষ্ঠানের নাম, শিক্ষকের নাম, বিষয়, প্রাপ্যতা ছিল কি না, নিয়োগের সিদ্ধান্তের তারিখ, বাছাই কমিটি গঠনের তারিখ, বিজ্ঞপ্তি প্রচারের তারিখ, পরীক্ষার তারিখ, কমিটির নম্বরপত্র ও গভর্নিং বডির অনুমোদনের তারিখ উল্লেখ করে অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।

আরেক চিঠিতে আঞ্চলিক পরিচালকদের কাছে ২০১৯ সালের পর এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ পাওয়া তৃতীয় শিক্ষকদের তথ্য পাঠাতে বলা হয়েছে। এ শিক্ষকদের তথ্যও আগামী ১৫ জুনের মধ্যে অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।

নির্ধারিত ছকে জেলা ও উপজেলার নাম, কলেজের নাম, ইআইআইএন নম্বর, কলেজের ইনডেক্স নম্বর, তৃতীয় শিক্ষকদের নাম ও পদবী, নিবন্ধন নম্বর, অধিভুক্তি প্রাপ্তির তারিখ ও স্মারক নম্বর, এনটিআরসিএর সুপারিশের তারিখ, কলেজের যোগদানের তারিখ, এনটিআরসিএর সুপারিশের ধরন (এমপিও বা ননএমপি) এবং ওই বিষয়ে এমপিওভুক্ত শিক্ষকদের সংখ্যা উল্লেখ থাকতে হবে।

একইদিনে অধিদপ্তর থেকে আঞ্চলিক পরিচালকদের পাঠানো তৃতীয় চিঠিতে ২০১৯ সালে এমপিওভুক্ত হওয়া ৫২টি কলেজের তৃতীয় শিক্ষকদের এমপিওর আবেদন সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে। এসব কলেজে ২০১৬ সাল পর্যন্ত নিয়োগ পাওয়া তৃতীয় শিক্ষকদের তথ্য পাঠাতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালকদের।

নির্ধারিত ছকে প্রতিষ্ঠানের নাম, শিক্ষকের নাম, বিষয়, প্রাপ্যতা ছিল কি না, নিয়োগের সিদ্ধান্তের তারিখ, বাছাই কমিটি গঠনের তারিখ, বিজ্ঞপ্তি প্রচারের তারিখ, পরীক্ষার তারিখ, কমিটির নম্বরপত্র ও গভর্নিং বডির অনুমোদনের তারিখ উল্লেখ থাকতে হবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ