এই ৫ খাবার কখনো পেঁপের সঙ্গে খাবেন না

স্বাস্থ্যকর খাদ্যতালিকায় তাজা ফল গুরুত্বপূর্ণ, কারণ এসব ফল আমাদের শরীরকে প্রয়োজনীয় পুষ্টি পৌঁছে দিতে সাহায্য করে। হাত বাড়ালেই নানা স্বাদের ফল পাওয়া যায়, তার মধ্যে পেঁপে অনেকেরই পছন্দ। পেঁপে দিয়ে ফ্রুট সালাদ, স্মুদিসহ নানাকিছু তৈরি করেও খাওয়া হয়। এটি গরমের দিনে আমাদের শক্তি জোগাতেও কাজ করে।

অনেক সময় আমরা না বুঝেই কিছু খাবারের সঙ্গে পেঁপে খেয়ে ফেলি যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। আয়ুর্বেদ অনুসারে, আমাদের শরীরের জন্য বিপরীত গুণাবলী রয়েছে এমন খাবার একসঙ্গে খাওয়া উচিত নয়। উদাহরণস্বরূপ, গরম প্রকৃতির কিছুকে ঠান্ডা কিছুর সাথে মিশিয়ে খেলে তা আপনার শরীরের তাপমাত্রার ভারসাম্যহীনতা তৈরি করতে পারে। ৫টি খাবার রয়েছ যেগুলো পেঁপের সঙ্গে মিশিয়ে খাওয়া যাবে না। চলুন জেনে নেওয়া যাক-

দুগ্ধজাত দ্রব্য এবং পেঁপে

অনেকে দুগ্ধজাত পণ্য যেমন দুধ বা দইয়ের সঙ্গে পেঁপে খেয়ে থাকে। আপনিও যদি এমনটা করেন তবে তা এখনই বন্ধ করুন। পেঁপেতে প্যাপেইন নামক একটি এনজাইম রয়েছে যা এই দুগ্ধজাত পণ্যগুলোর হজম প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে। এর ফলে পেটে গ্যাস জমা এবং পেট ফুলে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে। সুতরাং, এগুলো আলাদাভাবে খাওয়াই ভালো।

মসলাদার খাবার এবং পেঁপে

আমরা সবাই জানি যে মসলাদার খাবার শরীরে তাপ তৈরি করে। অন্যদিকে, পেঁপে একটি ঠান্ডা ফল, যার অর্থ আয়ুর্বেদ অনুসারে এটি সঠিক সংমিশ্রণ নয়। দুপুরের খাবার বা রাতের খাবার, যেখানে বেশিরভাগই মসলাদার খাবার থাকে, তার সঙ্গে পেঁপে খাওয়ার অভ্যাস বাদ দিন। কারণ এটি আপনার শরীরের তাপমাত্রায় ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে এবং পেটে অস্বস্তির কারণ হতে পারে।

চা এবং পেঁপে

গরম এবং ঠান্ডা খাবারের সংমিশ্রণের আরেকটি উদাহরণ হলো চা এবং পেঁপে। চায়ে ক্যাটেচিন নামক একটি যৌগ থাকে যা গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি করে। এটি পেঁপেতে পাওয়া প্যাপেইন এনজাইমের সংস্পর্শে এলে পরিস্থিতি আরও খারাপ করতে পারে। তাই এই ফলের সঙ্গে কখনো চা খাবেন না।

সাইট্রাস ফল এবং পেঁপে

ফল খাওয়ার সময় আমরা বেশিরভাগই বিভিন্ন ফল একসঙ্গে মিশিয়ে এবং দু’বার চিন্তা না করেই খেয়ে ফেলি। কিন্তু সাইট্রাস কোনো ফলের সঙ্গে পেঁপে মেশাবেন না। এই ফলগুলো ভিটামিন সি-তে ভরপুর থাকে, যার মানে এগুলো অম্লীয় প্রকৃতির। পেঁপের সঙ্গে এগুলো খেলে অ্যাসিড রিফ্লাক্স বা বুকে জ্বালাপোড়া অনুভব করতে পারেন।

আঙুর এবং পেঁপে

উপরে উল্লিখিত সাইট্রাস ফল ছাড়াও, আপনাকে অবশ্যই পেঁপের সঙ্গে আঙুর খাওয়া বাদ দিতে হবে। আঙুর, সবুজ, কালো বা লাল যে কোনো ধরনেরই হোক না কেন, এগুলো পেঁপের সঙ্গে মোটেই ভালো কোনো খাবার নয়। আঙুরে উচ্চ অ্যাসিড উপাদান রয়েছে। যে কারণে পেঁপের সঙ্গে মিশিয়ে খেলে তা পেটে অস্বস্তির কারণ হতে পারে। স্বাস্থ্য উপকারিতা পাওয়ার জন্য এই দুটি ফল আলাদাভাবে খাওয়াই উত্তম।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ