উত্তরের পাল্টায় একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল দ. কোরিয়া

উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষার জবাবে জাপান সাগরে একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে দক্ষিণ কোরিয়া। বৃহস্পতিবার সকালের দিকে উত্তর কোরিয়ার আইসিবিএম পরীক্ষার পরপরই ওই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলে দক্ষিণের সামরিক বাহিনী জানিয়েছে।

সিউলের জয়েন্ট চিফ অব স্টাফের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘উত্তর কোরিয়ার আইসিবিএম উৎক্ষেপণের জবাবে আমাদের সামরিক বাহিনী যৌথভাবে স্থল, সমুদ্র এবং আকাশ থেকে একাধিক ক্ষেপণাস্ত্রের নিক্ষেপ করেছে।’

দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহাপ বলছে, উত্তরের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কয়েক ঘণ্টা পর স্থানীয় সময় বিকেল ৪টা ২৫মিনিটে পূর্ব জাপান সাগরে কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে সিউল।

বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় যেকোনও সময় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের উত্স, কমান্ড এবং সহায়ক স্থাপনায় আমাদের সঠিকভাবে আঘাত করার যে সক্ষমতা রয়েছে, সেটির প্রদর্শন করা হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার সকালের দিকে উত্তর কোরিয়া পূর্ব উপকূলীয় সমুদ্রে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এক সপ্তাহ আগে রাজধানী পিয়ংইয়ংয়ে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র মাঝ আকাশে বিস্ফোরিত হয়ে যাওয়ার পর নতুন করে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া সতর্ক করে দিয়ে বলেছে, ২০১৭ সালের পর প্রথমবারের মতো পূর্ণমাত্রার আইসিবিএম পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। দেশটি স্যাটেলাইট উৎক্ষেপণের আড়ালে এই আইসিবিএমের পরীক্ষা চালাতে পারে। তাদের এই সতর্কতার পর বৃহস্পতিবার উত্তর কোরিয়া আইসিবিএম নিক্ষেপ করেছে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ