ইসরায়েল-ফিলিস্তিনে নিহত ছাড়াল ১৩০০

ইসরায়েলের গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের হামলার পর গত ৩ দিনে ইসরায়েল ও গাজায় নিহতের সংখ্যা ১ হাজার ৩০০ জন ছাড়িয়ে গেছে; এই নিহতদের মধ্যে ৮ শতাধিক ইসরায়েলের এবং ৫৬০ জন ইসরায়েলের।

ইসরায়েলের নাগরিকদের পাশাপাশি আরও বেশ কয়েকটি দেশের লোকজন রয়েছেন নিহতের এই তালিকায়। আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে আমিরাতভিত্তিক দৈনিক খালিজ টাইমস জানিয়েছে, অন্তত ১০টি দেশের বেশ কয়েকজন নাগরিক হত্যা ও অপহরণের শিকার হয়েছেন।

এই দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, আয়ার‌ল্যান্ড, মেক্সিকো, ব্রাজিল, নেপাল, থাইল্যান্ড এবং ইউক্রেন।

যুদ্ধে ইতোমধ্যে নিজেদের ১০ জন নাগরিক নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। থাইল্যান্ডের সরকার জানিয়েছে, ইতোমধ্যে অন্তত ১২ জন থাই নাগরিক নিহত হয়েছেন এবং অপহরণের শিকার হয়েছেন আরও ১১ জন।

শনিবার ভোররাতে দক্ষিণ ও মধ্য ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে একের পর এক রকেট ছোড়া শুরু করে গাজা ভূখণ্ডের নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ এবং হামাসের উচ্চ পর্যায়ের একাধিক সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সূর্যের আলো পুরোপুরি ফোটার আগেই ৩ হাজারেরও বেশি রকেট ইসরায়েলকে লক্ষ্য করে ছোড়া হয়েছে।

কাছাকাছি সময়ে হ্যাং গ্লাইডার ও মোটরচালিত গ্লাইডারে চেপে হামাসের বেশ কয়েকজন যোদ্ধা সীমান্ত পেরিয়ে ইসরায়েলের সেনাবাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমাণ্ডের কার্যালয়ে গিয়ে সেনা কর্মকর্তা ও সদস্যদের বন্দি ও জিম্মি করার পাশাপাশি ওই কমান্ডের সঙ্গে সেনাবাহিনীর মূল কমান্ড ও অন্যান্য শাখার কার্যালয়ের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন।

তার প্রায় সঙ্গে সঙ্গেই মোটরসাইকেল ও জীপে করে সীমান্ত পেরিয়ে ইসরায়েলে প্রবেশ করেন আরও কয়েক শ’ হামাস যোদ্ধা,শুরু হয় যুদ্ধ।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ