ইসরায়েলের হামলায় গাজায় ৫০ জিম্মি নিহত: হামাস

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীনগোষ্ঠী হামাসের সামরিক শাখা আল-কাশেম ব্রিগেডস বলছে, তাদের হাতে জিম্মিদের অন্তত ৫০ জন ইসরায়েলি বিমান হামলায় মারা গেছেন। বৃহস্পতিবার মেসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া এক বার্তায় আল-কাশেম ব্রিগেডস জিম্মিদের প্রাণহানির এই তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, হামাসের হাতে বন্দি ইসরায়েলি ও বিদেশিদের অন্তত ৫০ জন ইসরায়েলের বিমান হামলায় নিহত হয়েছেন। গত ৭ অক্টোবর স্থল, আকাশ ও সমুদ্রপথে ইসরায়েলে ঢুকে হামলা ও গাজা থেকে রকেট নিক্ষেপ শুরু করে হামাস। হামলার কয়েক ঘণ্টার মধ্যে ইসরায়েলি কিছু নাগরিক ও বিদেশিকে গাজায় ধরে নিয়ে যায় তারা।

বৃহস্পতিবার ইসরায়েলের সামরিক বাহিনী হামাসের হাতে জিম্মিদের হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ৭ অক্টোবরের হামলার পর থেকে এখন পর্যন্ত গাজায় হামাস ২২৪ জনকে জিম্মি করেছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে জিম্মিদের এই সংখ্যা ২২২ বলে জানিয়েছিল ইসরায়েল।

তবে হামাস এখন পর্যন্ত চারজন জিম্মিকে মুক্তি দিয়েছে। হামাসের শীর্ষ নেতাদের সাথে কাতারের সরকারি কর্মকর্তাদের এক বৈঠকের পর গত শুক্রবার মার্কিন দুই নাগরিককে মুক্তি দেয় গাজার এই সশস্ত্রগোষ্ঠী। পরে সোমবার ৮৫ ও ৭৯ বছর বয়সী ইসরায়েলি দুই নারীকে মুক্তি দেওয়া হয়। বয়স বিবেচনায় তাদের মুক্তি দেওয়া হয়েছে বলে জানায় হামাস। এই নারীরা ইসরায়েলে ফিরে যাওয়ার পর জিম্মিকালীন হামাসের আচরণে মুগ্ধতা প্রকাশ করেন।

এ ছাড়া বাকি ২২৪ জিম্মির মধ্যে মেক্সিকো, ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি এবং থাইল্যান্ডের পাশাপাশি ইসরায়েলের সেনাবাহিনীর সদস্য ও বেসামরিক নাগরিক রয়েছেন। তাদের মধ্যে মিয়া এসচেম নামের ২১ বছর বয়সী ফরাসি-ইসরায়েলি এক তরুণীর ভিডিও গত সপ্তাহে প্রকাশ করে হামাস। ক্যামেরার সামনে কথা বলার সময় তাকে কিছুটা দুর্বল দেখা যায়। মাথা উঁচু করে সোজা হয়ে বসে থাকা এই তরুণী ভিডিওতে বলেন, তিনি আহত হয়েছিলেন। পরে তাকে গাজায় নিয়ে যাওয়া হয়। পরিবারের কাছে ফেরার আকুতি জানান এই তরুণী।

গাজায় হামাসের হাতে জিম্মিদের মুক্তির বিষয়ে কাতারের মধ্যস্থতায় আলোচনা শুরু হয়েছে। বুধবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল থানি বলেন, হামাসের সাথে জিম্মিদের মুক্তির বিষয়ে আলোচনা চলছে। শিগগিরই এই বিষয়ে ইতিবাচক পদক্ষেপের আশাপ্রকাশ করেন তিনি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ