ইতিহাসের সেরা নগদ লভ্যাংশ দেবে প্রাইম ব্যাংক

শেয়ারহোল্ডারদের ইতিহাসের সেরা নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রাইম ব্যাংক লিমিটেড। ২০০০ সালে ব্যাংক খাতে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের সাড়ে ১৭ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটির তালিকাভুক্তির পর থেকে এটি সবচেয়ে বেশি নগদ লভ্যাংশ।

রোববার (২৭ মার্চ) কোম্পানির ৫২৪তম পরিচালনা পর্ষদ সভায় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগের ২০১৬ সালে কোম্পানিটি সর্বোচ্চ ১৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। অর্থাৎ শেয়ার প্রতি ১ টাকা ৬০ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল শেয়ারহোল্ডারদের।

এ বিষয়ে কোম্পানি সচিব তানভীর এ সিদ্দিকী ঢাকা পোস্টকে জানান, ২০২১ সালে তার আগের বছরের চেয়ে করপরবর্তী প্রাইম ব্যাংকের মুনাফা বেড়েছে ১৪২ কোটি টাকা। সে কারণে শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পরিচালনা পর্ষদ।

তিনি বলেন, করোনা শঙ্কা কাটিয়ে ২০২১ সালে আমাদের ব্যাংক নীট মুনাফা করেছে ৩২৫ কোটি টাকা। তাতে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ প্রাইম ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২ টাকা ৮৭ পয়সায়। সেখান থেকে ১১৩ কোটি ২২ লাখ ৮৩ হাজার ৪৭৭ শেয়ারহোল্ডারদের জন্য ১ টাকা ৭৫ পয়সা করে দেওয়া হবে। বাকি টাকা কোম্পানির অন্যান্য কাজে ব্যবহার করা হবে।

এর আগের বছর ২০২০ সালে কোম্পানিটির করপরবর্তী মুনাফা হয়েছিল ১৮৩ কোটি টাকা। তাতে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ৬১ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ শেয়ার প্রতি ১ টাকা ৫০ পয়সা লভ্যাংশ দেওয়া হয়েছিল।

কোম্পানির তথ্য মতে, পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ১২ মে। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে সকাল ১১টায় কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ এপ্রিল।

৩১ ডিসেম্বর ২০২১ সময়ে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নীট সম্পদ মূল্য ছিল ২৬ টাকা ২৬ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ২৫ টাকা ১৫ পয়সা। অর্থাৎ গেল বছরের চেয়ে বেড়েছে।

এদিকে লভ্যাংশ দেওয়ার খবরে আজ কোম্পানির শেয়ারের দাম ১০ পয়সা করে বেড়ে ২২ টাকা ১০ পয়সায় সর্বশেষ লেনদেন হয়েছে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ