অবৈধভাবে হাঙ্গেরিতে প্রবেশের চেষ্টাকালে বাংলাদেশিসহ ১০৭ অভিবাসী আটক

অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে রোমানিয়া থেকে হাঙ্গেরিতে প্রবেশের চেষ্টাকালে বাংলাদেশিসহ ১০৭ অভিবাসীকে আটক করেছে পুলিশ। এসব অভিবাসীরা বাংলাদেশ, সিরিয়া, মিশর, ইরাক, শ্রীলঙ্কা ও পাকিস্তানের নাগরিক বলে জানিয়েছে তারা।

রোমানিয়ায় যাওয়া নিয়মিত ও অনিয়মিত অভিবাসীরা প্রায়ই পুলিশের চোখ ফাঁকি দিয়ে পশ্চিম ইউরোপের দেশগুলোতে ঢোকার চেষ্টা করেন। এর ফলে সীমান্তে কড়া নজরদারি চালাচ্ছে দেশটির পুলিশ। এরই ধারাবাহিকতায় গত ১৫ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত পরিচালিত বেশ কয়েকটি অভিযানে বিভিন্ন দেশের ১০৭ জন অভিবাসী হাঙ্গেরিতে প্রবেশের চেষ্টার সময় রোমানিয়া বর্ডার পুলিশের হাতে আটক হয়েছেন।

রোমানিয়া বর্ডার পুলিশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রথম অভিযানটি পরিচালিত হয় ১৫ ডিসেম্বর সকালে। ওইদিন নাদলাক সীমান্তে আসা একটি মিনিবাস থেকে বাংলাদেশ ও সিরিয়ার ২০ জন নাগরিককে আটক করে সীমান্ত পুলিশ ও শুল্ক কর্মকর্তারা।

একই দিন রাত ১০টায় দ্বিতীয় অভিযানে আরাদ অঞ্চলের নাদলাক-২ সীমান্ত পয়েন্টে আসা একটি গাড়ি থেকে বাংলাদেশ ও মিশরের আরও ২০ জন অভিবাসীকে আটক করা হয়। তাদের সবাই বৈধ ভিসায় রোমানিয়ায় গিয়েছিলেন।

অন্য দুটি অভিযান পরিচালিত হয় ১৮ ডিসেম্বর। সেদিন দুই দফায় নাদলাক-২ এবং টার্নু বর্ডার পুলিশ সেক্টরের সীমান্ত রক্ষীরা মোট ৬৭ জন বিদেশি নাগরিককে আটক করে।

রোমানিয়া বর্ডার পুলিশ জানায়, এসব অভিযানে আটক গাড়িচালকদের বিরুদ্ধে মানবপাচারের অভিযোগ আনা হবে। এছাড়া আটক অভিবাসীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ শেষে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ