মুমিনুলদের রান পাহাড়ে চাপা দিচ্ছে দক্ষিণ আফ্রিকা

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ৪৫৩ রানে আটকে দিয়েও ব্যাট হাতে সুবিধা করতে পারেনি বাংলাদেশ দল। গুটিয়ে যায় মাত্র ২১৭ রানে। তবে ফলোঅন টপকাতে না পারলেও সফরকারীদের ফলোঅন করায়নি প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিংসে আবার ব্যাট করতে নামে ডিন এলগারের দল। আগের ইনিংসের ২৩৬ রানের সঙ্গে দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে অপ্রতিরোধ্য স্বাগতিক শিবির। সব মিলিয়ে অধিনায়ক মুমিনুল হকের দলের মাথার ওপর রান পাহাড় জমা করছে দক্ষিণ আফ্রিকা।

পোর্ট এলিজাবেথ টেস্টের তৃতীয় দিনের দ্বিতীয় সেশন শেষে ২ উইকেট হারিয়ে প্রোটিয়াদের সংগ্রহ ৮৪ রান। সাকুল্য ৩২০ রানের লিড জমা করেছে তারা। এই লিড আরো বাড়িয়ে নিতে চা বিরতি থেকে ফিরে নতুন ব্যাটসম্যান নিয়ে দিনের তৃতীয় ও শেষ সেশন শুরু করবেন সারেল আরইউ। ২৬ রানে রানে অপরাজিত আছেন আরইউ।

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের দ্বিতীয় ওভারেই অবশ্য সুযোগ পেয়েছিল বাংলাদেশ দল। এবাদত হোসেনের বলে সজোরে কাট করেন এরউই। বল যায় সোজা পয়েন্টে দাঁড়িয়ে থাকা মিরাজের পাঁজরের একটু নিচে লাগে। যেটি হতে পারত সহজ ক্যাচ, সেটিতেই আহত মিরাজ। এরপর আগ্রাসী ব্যাটিংয়ে দলের রান বাড়ান এরউই। তাকে যোগ্য সঙ্গ দেন ওপেনার এলগার। উদ্বোধনী জুটিতে দুই জন যোগ করেন ৬০ রান। এলগার ২৬ রানে আউট হলে ভাঙে এই পার্টনারশিপ।

বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের গুড লেংথ বল পিচ করে টার্ন করে ভেতরে ঢুকে। সেটি রিভার্স সুইপ খেলার চেষ্টায় ব্যাটে-বলে করতে পারেননি এলগার। বল আঘাত করে লেগ স্টাম্পে। ২৯ বলে ২৬ রান করে ফেরেন তিনি। পরে এই সেশনের শেষ বলে কিগান পিটারসেনকে নিজের দ্বিতীয় শিকার বানান তাইজুল। এলবিডব্লিউ হয়ে ১৪ রান করে আউট হন পিটারসেন। ২ উইকেট হারিয়ে ৮৪ রানে চা বিরতিতে যায় প্রোটিয়ারা।

সাকুল্য ৩২০ রানের লিড জমা করেছে দক্ষিণ আফ্রিকা। এই লিড আরো বাড়িয়ে নিতে চা বিরতি থেকে ফিরে নতুন ব্যাটসম্যানকে নিয়ে দিনের তৃতীয় ও শেষ সেশন শুরু করবেন এরউই। ৪০ রানে রানে অপরাজিত আছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ