যেভাবে সেবা দিচ্ছেন ফিলিপাইন থেকে এসে ইউপি সদস্য হওয়া পেট্রিয়াকা

শুধু জুলহাসের প্রেমেই নয়, ভিনদেশি হয়েও বাংলাদেশের প্রতি প্রেম জন্মেছে তার মনে। তাইতো তিনি ভালোবেসে ফেলেছেন বাংলাদেশকে, দেশের মানুষকে। আর এ ভালোবাসার টানেই তাদের সেবা করার জন্য হয়েছেন জনপ্রতিনিধি।

বলছিলাম প্রেমের টানে ফিলিপাইন থেকে ময়মনসিংহের ফুলবাড়িয়ায় এসে জুলহাসের সঙ্গে ঘর বাঁধা জীন ক্যাটামিন পেট্রিয়াকার কথা। যিনি ১০ বছর পর হয়েছেন স্থানীয় ইউপি সদস্যও।

জনপ্রতিনিধি হিসেবে ইতিমধ্যে ছয় মাস অতিবাহিত করেছেন জিন ক্যাটামিন ওরফে জেসমিন আক্তার। এখন তিনি কেমন আছেন, কী করছেন মানুষের সেবায় কিংবা তাদের সঙ্গে কেমন চলছে তার বোঝাপড়া, এসব ব্যাপারে খোঁজখবর নিতেই রাধাকানাই ইউনিয়ন পরিষদে যান এই প্রতিবেদক।

পরিষদের বারান্দাতেই দেখা মিলল পেট্রিয়াকার। একটি বেঞ্চে বসে স্থানীয় বাসিন্দাদের প্রয়োজনীয় কাগজপত্র দেখছেন এবং তাতে স্বাক্ষর দেওয়ার কাজ করছিলেন তিনি। ভাষাগত সমস্যার কারণে কোনো কিছু না বুঝলে সহকর্মীর সহযোগিতা নিচ্ছিলেন। এভাবেই চলছিল তার কর্মযজ্ঞ।

এরই ফাঁকে প্রতিবেদকের সঙ্গে কথা বলেন জীন ক্যাটামিন পেট্রিয়াকা। জানালেন, ভালো আছেন তিনি। অত্যন্ত ব্যস্ততার মধ্য দিয়ে সময় কাটছে তার। তবে ভাষাগত সমস্যার কারণে বিভিন্ন কাজে কিছুটা বিপাকে পড়তে হয়। তবে বাংলাটা শিখছেন নিয়মিত।

পেট্রিয়াকা বলেন, আগে ছিলাম শুধু গৃহিণী, এখন হয়েছি জনপ্রতিনিধিও। দুইটা দায়িত্বই আমি ভালোভাবে পালন করার চেষ্টা করছি। আমি ইতোমধ্যে টিআরের কাজ করেছি। এছাড়াও এলাকার মানুষের প্রয়োজনে ইউনিয়ন পরিষদের সময় ছাড়াও যে কোনো সময় আমার বাড়িতে গেলেও আমি তাদের কাজ করে দিই।

সকল কাজে অবশ্য সব সময় স্বামী জুলহাস উদ্দিনকে পাশে পান পেট্রিয়াকা। জুলহাস উদ্দিন বলেন, আগে তো শুধু গৃহিণী ছিল, ঝামেলা ছিল কম, এখন জনগণের প্রতিনিধি হয়েছে তাই চাপটাও একটু বেড়ে গেছে। পরিশ্রম-কষ্ট অনেকটাই বেড়ে গেছে, তারপরও জনগণের সেবায় সে সব সময় নিয়োজিত। মানুষের চাপেও কখনো অসন্তুষ্ট হয় না সে। বিভিন্ন সালিস-বৈঠকে উপস্থিত কিংবা বিভিন্ন কাগজপত্রে স্বাক্ষর দিতে বিরক্তবোধ করে না।

তিনি আরও বলেন, অনেক ক্ষেত্রে বাংলা কথা ও লেখা সে বুঝতে পারে না। তখন আমি তাকে সহযোগিতা করি এবং আমি তাকে বুঝিয়ে দেই। সে কি বলছে সেটিও অন্যকে বলি। এভাবেই আমি তার পাশে থেকে কাজে সহযোগিতা করে যাচ্ছি।

সহকর্মীরা জানান, সবার সঙ্গে মিলেমিশেই কাজ করছেন পেট্রিয়াকা। আর এলাকার মানুষও তাকে প্রয়োজনে সব সময় পাশে পান। নতুন ইউপি সদস্য হিসেবে এলাকার মানুষের যতটুকু প্রয়োজনীয় কাজ আছে তা এলাকাবাসী পাচ্ছে। অফিসের সময় পরেও বাসায় গেলেও তিনি কাজটুকু সমাধান করে দেন। ইউপি সদস্য হিসেবে তিনি উপযুক্ত।

ভাষাগত সমস্যা থাকলেও কাজের প্রতি পেট্রিয়াকার চেষ্টা ও আন্তরিকতার কমতি নেই বলে জানান রাধাকানাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম কিবরিয়া শিমুল তরফদার।

তিনি বলেন, তিনি (পেট্রিয়াকা) কয়েকটি কাজ করেছেন, ভালোই কাজ করেছেন। তবে আমাদের সমাজে সাধারণত নারী ইউপি সদস্যদের পরিচালনা করেন স্বামীরাই। এক্ষেত্রে উনার যেহেতু ভাষাগত সমস্যা রয়েছে সেহেতু তিনি তার স্বামীকে জিজ্ঞাসা করেই কাজগুলো করেন। আর আমরাও তাকে সহযোগিতা করি যে কোনো কাজে।

জানা গেছে, গত ছয় মাসে স্থানীয় কুদালিয়া পাড় ও চৌরঙ্গীপাড় এলাকায় দুটি রাস্তায় দুই লাখ টাকা ব্যয়ে মাটি ফেলার কাজ করিয়েছেন পেট্রিয়াকা। এছাড়াও ভিজিএফ কার্ডের মাধ্যমে ১৯০ জনকে ১০ কেজি চাল এবং ১০ জনকে টিসিবি কার্ড দিয়েছেন তিনি।

জীন ক্যাটামিন পেট্রিয়াকা পড়াশোনা করেছেন ফিলিপাইনের নামি একটি বিশ্ববিদ্যালয়ে ফিশারিজ বিভাগে। গ্র্যাজুয়েশন সম্পন্নের পর সিঙ্গাপুরে চাকরি করতে গিয়ে পরিচয় হয় বাংলাদেশি তরুণ জুলহাস উদ্দিনের সঙ্গে। পরিচয় থেকে প্রেম, এরপর বিয়ে। আর ভালোবাসার টানে নিজের দেশ ছেড়ে ১১ বছর আগে ছুটে আসেন বাংলাদেশে।

সংসার পাতেন ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার রাধাকানাই ইউনিয়নের অজপাড়া গাঁয়ে। এখানেই শেষ নয়, সবাইকে চমকে দিয়ে ২০২১ সালের ১১ নভেম্বর দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংরক্ষিত মহিলা সদস্য পদে প্রার্থী হয়েই করেন বাজিমাত। প্রতিদ্বন্দ্বীর চেয়ে দ্বিগুণের বেশি ভোটে নির্বাচিত হন তিনি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ