মনপুরায় ভেসে এল বিদেশি জাহাজ, মালামাল লুট

ভোলার চরফ্যাশন ও মনপুরার সীমান্তবর্তী ঢালচর ইউনিয়নের চরনিজাম সংলগ্ন বঙ্গোপসাগর মোহনার চরে দুই দিন ধরে আটকে আছে নাবিকবিহীন ও ইঞ্জিনবিহীন পাথরবোঝাই ‘আল কুবতান’ নামে একটি বিদেশি জাহাজ। অরক্ষিত থাকায় জেলে ও আশপাশের লোকজন জাহাজটির মালামাল লুট করছেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (১৪ জুলাই) ঢালচর ইউনিয়নের চরনিজামের পূর্বপাশে চরে আটকে পরে বিদেশি জাহাজ ‘আল কুবতান’। নাবিকবিহীন বিশাল আকৃতির জাহাজটির ওপরের অংশ খোলা। জাহাজটিতে পাথর বোঝাই করা। এছাড়া একটি ভেকু মেশিন, পাথর ভাঙ্গার মেশিন ও অন্যান্য দামি জিনিসপত্র রয়েছে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার ভেসে আসা বিদেশি জাহাজ ‘আল কুবতান’ থেকে ট্রলারে করে গুরুত্বপূর্ণ মালামাল লুট করছে স্থানীয় প্রভাবশালী মহল। ইতোমধ্যে প্রায় অর্ধকোটির মালামাল লুট করা হয়েছে বলে তাদের ধারণা। দ্রুত জাহাজটি সুরক্ষা করতে না পারলে এর সব মালামাল তারা নিয়ে যাবে বলে শঙ্কা প্রকাশ করেছেন তারা। জাহাজটিতে কয়েক কোটি টাকার মালামাল করেছে বলে ধারণা স্থানীয়দের।

ঢালচরের ইউনিয়নের চেয়ারম্যান আবদুস সালাম হাওলাদার জানান, বিচ্ছিন্ন চরনিজামের পূর্বপাশের চরে আটকে আছে জাহাজটি। সাগর উত্তাল থাকায় যাওয়া সম্ভব হয়নি। তবে স্থানীয়রা খবরটি জানালে তা প্রশাসনকে অবহিত করা হয়। শুক্রবার (১৫ জুলাই) কোস্টগার্ডের একটি টিম সেখানে পৌঁছেছে।

চর মানিকা জোনের কোস্টগার্ড কন্টিজেন্ট কমান্ডার এনামুল হক জানান, আল কুবতানের তদারকি করতে চরমানিকা কোস্টগার্ডের একটি টিম ঘটনাস্থলে রয়েছে।

চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান জানান, জাহাজটির ব্যাপারে পদক্ষেপ নিতে বৃহস্পতিবার রাতেই নেভি, কোস্টগার্ড ও নৌপুলিশকে অবহিত করা হয়েছে। সাগর উত্তাল থাকায় জাহাজটি হেফাজতে নিতে দেরি হচ্ছে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ