চীনে প্রবল বর্ষণ-বন্যা-ভূমিধসে নিহত ১০, নিখোঁজ ৩

চীনের দক্ষিণাঞ্চলীয় পার্বত্য প্রদেশ হুনানে গত ৯ দিন ধরে চলা প্রবল বর্ষণ ও তার ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ১০ জন নিহত হয়েছেন এবং নিখোঁজ হয়েছেন আরও ৩ জন।। হুনানের প্রাদেশিক প্রশাসনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির সরকারি বার্তাসংস্থা সিনহুয়া।

সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, গত ১ জুন থেকে হুনানে বৃষ্টিপাত শুরু হয়েছে এবং এখনও প্রদেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছে। প্রবল বৃষ্টিপাত ও তার ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ২ হাজার ৭০০’রও বেশি বাসভবন ধ্বংস হয়ে গেছে ইতোমধ্যে এবং প্রদেশের বন্যা উপদ্রুত বিভিন্ন এলাকা থেকে প্রায় ২ লাখ ৮৬ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

হুনানের প্রাদেশিক প্রশাসনের কর্মকর্তা লি ডাজিয়ান সিনহুয়াকে বলেন, গত ৯ দিনের বৃষ্টিপাতে হুনানের প্রায় প্রতিটি এলাকায় ক্ষয়ক্ষতি হয়েছে এবং এ দুর্যোগের ফলে ভূক্তভোগী মানুষের সংখ্যা প্রায় ১১ লাখ বলে ধারণা করা হচ্ছে।

‘হুনানের প্রতিটি নদী, হ্রদ ও জলাশয়ের পানি বাড়ছে। আমরা প্রাদেশিক প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিতে থাকা লোকজনের পাশে দাঁড়ানোর সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি,’ সিনহুয়াকে বলেন লি ডাজিয়ান।

প্রদেশের বেশ কিছু এলাকায় ইতোমধ্যে তাঁবু, সহজে বহনযোগ্য বিছানা, খাদ্য, কাপড় ও নিত্যপ্রয়োজনী দ্রব্যাদি পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

গ্রীষ্মকালে আদ্রতাপূর্ণ আবহাওয়ার কারণে চীনের দক্ষিন ও মধ্যাঞ্চলে ভারি বর্ষণ বেশ স্বাভাবিক ব্যাপার। প্রবল বর্ষণের প্রভাবে এ দু’অঞ্চলের প্রদেশগুলোতে বন্যা ও ভূমিধসও দেখা দেয় নিয়মিতই।

গত বছর চীনের মধ্যাঞলে যে বন্যা হয়েছিল, সেটি গত এক দশকের মধ্যে সবচেয়ে বিধ্বংসী প্রাকৃতিক দুর্যোগ ছিল বলে মনে করেন দেশটির আবহাওয়াবিদরা। ৩ শতাধিক মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল সেই বন্যা।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ