রাশিয়ায় বিষাক্ত সিডার পানে নিহত ৮, অসুস্থ কয়েক ডজন

রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় উলিয়ানভস্ক অঞ্চলে বিষাক্ত সিডার পানে অন্তত আটজনের প্রাণহানি ও আরও কয়েক ডজন মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। সোমবার দেশটির কর্মকর্তারা বিষাক্ত সিডার পানে প্রাণহানির এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন।

স্থানীয় গভর্নর আলেক্সি রুসকিখ বলেছেন, ভলগা নদীর তীরে অবস্থিত ওই অঞ্চলে বিষাক্ত পদার্থটিতে ‘মিস্টার সিডারের’ লেবেল লাগানো হয়েছিল। ৩০ লিটারের একটি বড় পাত্রে করে বিষাক্ত সিডার আনার পর সেগুলো লোকজনের কাছে খুচরায় বিক্রি করা হয়।

তিনি বলেন, আমাদের চিকিৎসক ও সামাজিক সেবাদানকারী সংস্থাগুলো ক্ষতিগ্রস্তদের মাঝে সব ধরনের প্রয়োজনীয় সহায়তা প্রদান করছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মানুষের জীবনকে হুমকির মুখে ফেলার মতো মিথানলের উপস্থিতি রয়েছে সিডারে। যা সাধারণ অ্যালকোহলযুক্ত পানীয়তে পাওয়া ইথানলের চেয়ে অনেক বেশি বিষাক্ত।

গভর্নর বলেছেন, স্থানীয় আইনপ্রয়োগকারী সংস্থা ভেজাল মাদক জব্দ করেছে।

২০১৬ সালে সাইবেরিয়ার উৎপাদিত সস্তার মদ পান করে রাশিয়ায় অন্তত ৭৭ জনের প্রাণহানি ঘটে। এই ঘটনার পর উচ্চ ইথানলযুক্ত মদের উৎপাদন ও বিক্রয়ের ওপর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করে রাশিয়া। কিন্তু বাড়িতে তৈরি মদ্যপানীয় ব্যবহার দেশটিতে এখনও সমস্যা হিসাবে রয়ে গেছে।

এর আগে, ২০২১ সালে স্থানীয়ভাবে তৈরি স্পিরিট পানের এক ঘটনায় ২৯ জন নিহত হন। মিথানলযুক্ত এই স্পিরিট পানে দেশটিতে প্রায়ই প্রাণহানির ঘটনা ঘটে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ