বেলগোরোদে হামলাকারীদের পিছু হটতে বাধ্য করার দাবি রাশিয়ার

রাশিয়ার বেলগোরোদ অঞ্চলের ভেতর ঢুকে হামলা চালানো ইউনিটের সদস্যদেরকে ইউক্রেনে ফেরত যেতে বাধ্য করা হয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা তাস প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগোর কোনাশেঙ্কোভের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

ইগোর কোনাশেঙ্কোভ বলেছেন, সন্ত্রাসবিরোধী অভিযানের সময় জাতীয়তাবাদী গোষ্ঠীগুলোকে অবরুদ্ধ করা হয়েছিল। পরে বিমান হামলা, আর্টিলারি গোলাবর্ষণ করে ওয়েস্টার্ন মিলিটারি ডিস্ট্রিক্টের সীমান্তজুড়ে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর নাশকতা প্রতিহত করা হয়েছে।

‘জাতীয়তাবাদী গোষ্ঠীর সদস্যদের ইউক্রেনের ভূখণ্ডে ফিরে যেতে বাধ্য করা হয়েছে। তারা পুরোপুরি রুশ ভূখণ্ড থেকে নির্মূল না হওয়া পর্যন্ত গোলাবর্ষণ করা হয়েছে। এতে ৭০ জনের বেশি ইউক্রেনীয় সন্ত্রাসী, চারটি সাঁজোয়া যুদ্ধ যান ও পাঁচটি পিকআপ ধ্বংস করা হয়েছে।’

এদিকে, বেলগোরোদ অঞ্চলের গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ বলেছেন, ‘সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়ে ওই এলাকা থেকে সন্ত্রাসীদের হটিয়ে দেওয়া হয়েছে। ইউক্রেন থেকে সীমান্ত পেরিয়ে বেলগোরোদে ঢুকে মঙ্গলবার সন্ত্রাসীদের চালানো হামলায় অন্তত ১২ জন আহত হয়েছেন। সংঘর্ষে এখন পর্যন্ত কোনও প্রাণহানির তথ্য পাওয়া যায়নি।

তবে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সংঘর্ষের কারণে পালিয়ে যাওয়া রাশিয়ার বেলগোরোদ অঞ্চলের বাসিন্দাদের এখনই তাদের বাড়িঘরে না ফেরার আহ্বান জানানো হয়েছে।

রুশ কর্মকর্তারা বলেছেন, একটি সশস্ত্র নাশকতাকারী গোষ্ঠী ইউক্রেন থেকে সীমান্ত অতিক্রম করে বেলগোরোদের গ্রেভোরনস্কি জেলায় হামলা চালিয়েছে।

তবে এই নাশকতাকারী গোষ্ঠীকে পরাজিত করা হয়েছে বলে মঙ্গলবার দাবি করেছে মস্কো। অন্যদিকে, এই হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ। ইউক্রেন বলছে, এই অনুপ্রবেশের ঘটনার পেছনে রাশিয়ার দুটি আধা-সামরিক গোষ্ঠীর সদস্যরা রয়েছেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ