ড্রাই কেক তৈরির রেসিপি

ড্রাই কেক খেতে পছন্দ করেন নিশ্চয়ই? বাড়িতে অতিথি এলে চায়ের সঙ্গে ড্রাই কেক দিয়ে থাকেন অনেকে। বিকেলের আড্ডা কিংবা শিশুর টিফিনেও ড্রাই কেক থাকে অনেকের। বাইরে থেকে কিনতে গেলে খরচটা বেশি হয়। এদিকে ঘরে তৈরি করতে জানলে অল্প খরচে অনেকগুলো ড্রাই কেক তৈরি করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক ড্রাই কেক তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ময়দা- ১ কাপ

ডিম- ৩টি

বেকিং পাউডার- ১.৫ চা চামচ

চিনি- ১/২ কাপ

নরম বাটার- ১/২ কাপ

ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

একটি বড় বাটিতে প্রথমে ডিম ও চিনি নিয়ে ফোম না হওয়া পর্যন্ত বিট করুন। মিশ্রণ ঘন ও সাদাটে হয়ে এলে তাতে বাটার ও ভ্যানিলা এসেন্স দিয়ে আবারো ভালো করে ফেটে নিন। এরপর ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে চালুনির সাহায্যে চেলে ডিমের মিশ্রণে দিয়ে দিন। এবার আস্তে আস্তে নেড়ে ময়দা দিয়ে মিশিয়ে নিলেই ব্যাটার তৈরি হয়ে যাবে।

এবার একটি কেকের মোল্ডে তেল/বাটার ব্রাশ করে তার উপর বেকিং পেপার বিছিয়ে দিন। কেকের মিশ্রণ ঢেলে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিটেড ওভেনে ৩৫-৪০ মিনিট বেক করুন। এরপর কেক বের করে কিছুটা ঠান্ডা করে স্লাইস করে কেটে নিন। এরপর একটি বেকিং ট্রে-তে কাটা টুকরাগুলো দিয়ে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১৫ মিনিট বেক করুন। এরপর ওভেন থেকে ট্রে বের করে প্রতিটি কেকের টুকরা উল্টে দিয়ে আবারো ১৫ মিনিট বেক করে নিন। এতেই কেক ড্রাই ও মুচমুচে হয়ে যাবে। ওভেন থেকে বের করে ঠান্ডা করে নিন। এরপর এয়ার টাইট বক্সে সংরক্ষণ করুন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ