হজ প্যাকেজকে অমানবিক বললেন হাইকোর্ট

চলতি মৌসুমে নির্ধারণ করা প্রায় ৭ লাখ টাকার হজ প্যাকেজকে অমানবিক বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

এই সংক্রান্ত রিটের পরিপ্রেক্ষিতে শুনানিকালে আজ মঙ্গলবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর বেঞ্চ এ মন্তব্য করেন। রাষ্ট্রপক্ষের আইনজীবীকে ধর্মমন্ত্রণালয়ের হজ কার্যক্রমের সঙ্গে যুক্তদের সঙ্গে প্যাকেজের বিষয়ে কথা বলে জানাতে বলেছেন আদালত।

এছাড়া আদালত আগামীকাল বুধবার এ বিষয়ে শুনানির জন্য দিন ধার্য করেছেন।

আদালত শুনানিতে বলেন, এ দেশের মানুষ গরীব। হজের জন্য বিমান ভাড়া ৫০ হাজার টাকার বেশি হওয়া উচিত নয়। প্রায় ৭ লাখ টাকায় হজ প্যাকেজ করায় গরীব মানুষ ক্ষতিগ্রস্থ হচ্ছে। এটা অমানবিক। মানুষ বঞ্চিত হলে সংশ্লিষ্টদেরকে দায় নিতে হবে। গরীব মানুষ বঞ্চিত হওয়ার কারণে তাঁরাই গুনাহর ভাগি হবেন। মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার হজ ফান্ড আছে। একমাত্র বঙ্গবন্ধু এ বিষয়ে চিন্তা করেছিলেন। তারপর এ বিষয়ে কেউ চিন্তা করেনি।

আদালত বলেন, একজন ধর্মপ্রাণ মানুষের সারা জীবনের প্রত্যাশা থাকে হজ করার। সে সব ধর্মপ্রাণ মানুষের স্বপ্ন চিরদিনের জন্য বন্ধ হয়ে যাচ্ছে অস্বাভাবিক হজ প্যাকেজের কারণে। সৌদি ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বাইরে অন্য যেকোনো এয়ারলাইন্সের টিকেট ক্রয় করার সুবিধা না থাকায় এখানে ব্যবসা করার চেষ্টা করা হচ্ছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী গাজী মোহাম্মদ মহসিন, সঙ্গে ছিলেন রিটকারী আইনজীবী আশরাফ উজ জামান। এর আগে গত ৬ মার্চ চলতি মৌসুমে নির্ধারণ করা হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা থেকে কমিয়ে ৪ লাখ টাকা পুনর্নির্ধারণ করতে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। পরে জবাব না পেয়ে রিট করেন তিনি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ