রমজানে ব্যাংক-অফিসের কর্মঘণ্টা কমানোর ঘোষণা সৌদির

ইসলাম ধর্মাবলম্বীদের জন্য পবিত্র ইবাদতের দিন শবে বরাতের দু’সপ্তাহ পরই শুরু হচ্ছে সংযমের মাস রমজান। মুসল্লিদের রোজা রাখার সুবিধার্থে রমজান মাসে ব্যাংক ও অন্যান্য সরকারি-আধাসরকারি-বেসরকারি সব কার্যালয়ের কর্মঘণ্টা হ্রাস করেছে সৌদি আরবের সরকার।

রমজানে ব্যাংকের কর্মঘণ্টা হ্রাসের ঘোষণাটি দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সামা। লিখিত এক ঘোষণায় আরও বলা হয়েছে, ব্যাংকের পাশাপাশি অন্যান্য সরকারি-আধাসরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মঘণ্টাও হ্রাস সংক্রান্ত যে নির্দেশনা গত বছর জারি করেছিল সৌদির মানবসম্পদ মন্ত্রণালয়, চলতি বছরও সেই নির্দেশনা বলবৎ থাকবে।

পাশাপাশি, মুসলিমদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আজহায় কতদিন সরকারি ছুটি থাকবে— তা ও উল্লেখ করা হয়েছে ঘোষণায়।

আরবি চান্দ্র মাসের হিসেব অনুযায়ী, চলতি বছর ২২ অথবা ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে রোজা। সামার ঘোষণা অনুযায়ী, রমজান মাসে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অফিস করতে হবে ব্যাংককর্মীদের। অর্থাৎ, তাদের জন্য কর্মঘণ্টা কমানো হয়েছে ১ ঘণ্টা।

ব্যাংকের অর্থ লেনদেন শাখার কর্মীদের কর্মঘণ্টা অবশ্য হ্রাস করা হয়নি, তবে সংশোধন করা হয়েছে। সামার ঘোষণা অনুযায়ী, রমাজানের পুরো মাস সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত অফিস করতে হবে লেনদেন শাখার কর্মীদের। সাধারণ সময়ে বেলা ১০ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকে সৌদির বিভিন্ন ব্যাংকের লেনদেন শাখা।

এছাড়া হজ ও ওমরাহযাত্রীদের সুবিধার জন্য সৌদির যেসব ব্যাংকের মক্কা ও মদিনার বিমানবন্দর ও জেদ্দার সমুদ্রবন্দরের হজ টার্মিনাল সংলগ্ন শাখা কার্যালয় আছে, রমজান মাসে সাপ্তাহিক ছুটির দিনেও সেগুলো খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

হজ টার্মিনাল ছাড়াও বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ বিভিন্ন এলাকার ব্যাংক কার্যালয়গুলোকে ছুটির দিন খোলা রাখতে হবে বলে উল্লেখ করা হয়েছে সামার নির্দেশনায়।

গত বছর রমজান মাসে সৌদির মানবসম্পদ মন্ত্রণালয় সব সরকারি-আধাসরকারি ও বেসরকারি অফিসের কর্মঘণ্টা সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত নির্দিষ্ট করে দিয়েছিল, চলতি বছরও তা-ই বলবৎ থাকবে বলে উল্লেখ করেছে সামা।

রমজানে কর্মঘণ্টা হ্রাসের পাশাপাশি চলতি বছর ঈদুল ফিতর ও ঈদুল আজহার জন্য ৮ দিন করে ছুটি ঘোষণা করেছে সামা।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ