নতুন রাঁধুনীদের জন্য কিছু দরকারি টিপস

এখন বিয়ের পরে যৌথ পরিবারে থাকতে হয় কম মানুষকেই। বেশিরভাগই স্বামী-স্ত্রী দু’জন মিলে নতুন একটি সংসার পাতেন। এদিকে বিয়ের আগে পড়াশোনা, ক্যারিয়ার ইত্যাদির দিকে সময় দিতে গিয়ে রান্নাটা শেখা হয়নি ভালোভাবে, এমন মানুষের সংখ্যা কম নয়। বেশিরভাগ পুরুষ তো এক্ষেত্রে আনাড়ি, নারীর সংখ্যাও কম নয়। হঠাৎ দু’জনের ওপর রান্নাবাড়ার দায়িত্ব এসে পড়লে সামলানো একটু কঠিনই হয়ে যায়।

রান্না করাটা কারও কারও কাছে আগ্রহের জায়গা বা শখের কাজ। কেউ আবার নিতান্তই ঠেকায় না পড়লে রান্নাঘরমুখী হন না। এমন অবস্থায় রান্নাঘর সামলানো মুখের কথা নয়। তবে একটু কৌশল করে চললেই কাজগুলো সহজ হয়ে যায়। প্রথম কথা হলো, ভয় পাওয়া চলবে না। কাজটিকে ভালোবেসে করতে শিখুন। তখন আর বিরক্ত লাগবে না। সেইসঙ্গে শিখে নিন কিছু টিপস-

দ্রুত পেঁয়াজ ভাজার উপায়

ভাজা পেঁয়াজ বা বেরেস্তা ব্যবহার করা হয় অনেক খাবার তৈরিতেই। অনেকে আবার গরম ভাতের সঙ্গে আলাদা করে বেরেস্তা খেতে ভালোবাসেন। তবে যত সহজ মনে হয়, বেরেস্তা তৈরি ততটাও সহজ নয়। বেশিরভাগ ক্ষেত্রেই বেরেস্তা তৈরি করতে গিয়ে পুড়িয়ে ফেলেন। এতে তা নরম ও তেতো হয়ে যায়। পেঁয়াজ ভাজার সময় চুলার আঁচ খুব বেশি বাড়িয়ে রাখা যাবে না। এতে এক চিমটি লবণ বা চিনি মেশালে বেরেস্তা দ্রুত সেদ্ধ ও বাদামী হয়ে আসবে। এতে সময় বাঁচবে অনেকটাই।

সীম বা বরবটি দ্রুত কাটতে চাইলে

সীম, বরবটি ইত্যাদি ধরনের সবজি দ্রুত কাটা মুশকিল। একটি একটি করে কাটতেও লাগে অনেকটা সময়। এক্ষেত্রে কী করতে পারেন? দ্রুত কাটতে চাইলে প্রথমে সবজিগুলো ধুয়ে একসঙ্গে অনেকগুলো নিয়ে একটি রাবার বা সুতো দিয়ে বেঁধে নিন। এরপর কাটুন। কাটা সহজ ও দ্রুত হবে।

দুধ গরম করতে গেলে

নতুন রাঁধুনী হলে অনেকদিকেই নজর দেওয়া সম্ভব হয় না। এই যেমন আপনি চুলায় দুধ গরম দিয়ে অন্য একটি কাজে ব্যস্ত হয়ে গেলেন, এদিকে দুধ উথলে পড়ে গেল প্রায় সবটাই। তাতে দুধ তো নষ্ট হলোই, সেইসঙ্গে বেড়ে গেল কিচেনের কাজও। এক্ষেত্রে কিছু টিপস মেনে চললে আর সমস্যা হবে না। যেমন দুধ জ্বাল দেওয়ার সময় তার ভেতরে একটি কাঠের খুন্তি বা চামচ দিয়ে রাখুন। এতে দুধ উথলে পড়বে না। সেইসঙ্গে চুলার আঁচও মাঝারি রাখুন।

ড্রাই ফ্রুটস দীর্ঘদিন ভালো রাখার উপায়

ছোটখাটো নাস্তা হিসেবে চালিয়ে দেওয়া যায় ড্রাই ফ্রুটস। এটি স্বাস্থ্যকর নাস্তা হিসেবে বেশি পরিচিত। আবার বিভিন্ন ধরনের খাবার তৈরির ক্ষেত্রেও ব্যবহার করা হয় ড্রাই ফ্রুটস। তবে বাড়িতে দীর্ঘদিন রাখতে গেলে এগুলো নষ্ট হয়ে যেতে পারে। সেক্ষেত্রে আপনাকে বেছে নিতে হবে এয়ার টাইট পাত্র। অথবা জিপলক ব্যাগে সংরক্ষণ করে ফ্রিজেও রাখতে পারেন। এতে ড্রাই ফ্রুটস কয়েক মাস ভালো থাকবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ