টানা তিন দিন চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা, শীতে জবুথবু জনজীবন

চুয়াডাঙ্গায় টানা তিন দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রোববার (৮ জানুয়ারি) সকাল ৯টায় ৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। একই সঙ্গে আজ সকালে যশোরে ৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এর আগে শুক্রবার (৬ জানুয়ারি) সকাল ৯টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৯.০ ডিগ্রি সেলসিয়াস এবং শনিবার (৭ জানুয়ারি) সকাল ৯টায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। টানা তিন দিন ধরে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায়।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রকিবুল হাসান বিষয়টি নিশ্চিত করে বলেন, রোববার সকাল ৯টায় চুয়াডাঙ্গা ও যশোরে ৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বাতাসের আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ। আজ থেকে মাঝারি শৈত্যপ্রবাহ শুরু হয়েছে।

এদিকে তীব্র শীতে জবুথবু হয়ে পড়েছে জনজীবন। কুয়াশায় ঢেকে থাকছে রাস্তাঘাট, ফসলি জমিসহ চারপাশ। শীতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষ। কুয়াশার চাদরে চারপাশ ঢাকা থাকায় স্বাভাবিক কাজকর্মে বিঘ্ন ঘটছে। গ্রামগঞ্জে হিমেল বাতাসের সঙ্গে ঠান্ডা বেশি থাকায় কষ্ট বেড়েছে জনজীবনে। রোগবালাই থেকে বাঁচতে গরম পোশাক পরে কাজে নেমে পড়েছেন অনেকেই। প্রচন্ড বাতাসে গ্রামাঞ্চলে ঘরের বাহিরে রান্না করাও মুশকিল হয়ে পড়েছে।

শীতের প্রকোপ বাড়ায় সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য বিভাগ। বিশেষ প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না কেউ। ফলে বিপাকে পড়েছে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। সকালে বাড়ি থেকে বের হয়েও কোনো কাজ পাচ্ছেন না তারা। হেডলাইট জ্বালিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন। হিম বাতাসে সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছে শিশু, বৃদ্ধ আর ছিন্নমূল মানুষ। আগুন জ্বালিয়ে শীত নিবারণের করছেন অনেকে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ