রাশিয়ার সঙ্গে সমঝোতা করা উচিত ইউক্রেনের: নোয়াম চমস্কি

জনগণকে অবশ্যই বৈশ্বিক বাস্তবতার দিকে মনোযোগ দিতে হবে জানিয়ে বিশ্বখ্যাত মার্কিন দার্শনিক ও তাত্ত্বিক ভাষাবিজ্ঞানী নোয়াম চমস্কি বলেছেন, রাশিয়ার দাবির ব্যাপারে ইউক্রেনকে নমনীয়তা দেখাতে হবে। গত বুধবার কারেন্ট অ্যাফেয়ার্স সাময়িকীকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন তিনি।

মার্কিন এই দার্শনিক বলেছেন, আমরা এখন যে নীতি অনুসরণ করছি, শেষ ইউক্রেনীয় বেঁচে থাকা পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া। আর হ্যাঁ, আমরা পারমাণবিক যুদ্ধের ঝুঁকির সাথে এই নীতি মেনে চলতে পারি। অথবা আমরা বাস্তবতার মুখোমুখি হতে পারি যে, এর একমাত্র বিকল্প কূটনৈতিক সমাধান। তবে এই সমাধান হবে বিদঘুটে। এটি পুতিন এবং তার ঘনিষ্ঠ সহযোগীদের পালিয়ে যাওয়ার পথ তৈরি করে দেবে।

তিনি বলেন, আমরা জানি ইউক্রেনকে নিরপেক্ষ করাই রাশিয়ার মূল লক্ষ্য। এছাড়া সম্ভবত ইউক্রেনের ফেডারেল কাঠামোর মধ্যে থেকে ডনবাস অঞ্চলের বৃহত্তর স্বায়ত্তশাসন এবং এর স্বীকৃতিও। তবে আমরা মানি বা না মানি ক্রিমিয়া এখন আর আলোচনার টেবিলে নেই।

চমস্কি বলেন, আপনি এটি মেনে নিতে পারেন আবার নাও পারেন। কিন্তু বিষয় হচ্ছে, আপনি জানতে পেরেছেন যে, আগামীকাল হারিকেন আসছে। কিন্তু আপনি ‘আমি হারিকেন পছন্দ করি না’ অথবা ‘আমি হারিকেনের অস্তিত্ব স্বীকার করি না’ বলে এই ঝড়কে থামাতে পারবেন না।

মার্কিন এই ভাষাবিজ্ঞানী তার যুদ্ধ-বিরোধী, পুঁজিবাদ-বিরোধী এবং সম্ভবত জায়নবাদ-বিরোধী অবস্থানের জন্য সবচেয়ে পরিচিত। তিনি ইসরায়েলের সামরিক প্রতিরক্ষা ব্যবস্থাকে ‘ঘাতক’ বলে অভিহিত করে বলেছেন, মার্কিন ও ইসরায়েলের বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধের’ বিচার পাওয়ার যোগ্য ফিলিস্তিন।

একই সঙ্গে ফিলিস্তিনকে বিভক্ত করতে ১৯৪৭ সালে জাতিসংঘের গৃহীত পরিকল্পনাকে ‘অত্যন্ত খারাপ সিদ্ধান্ত’ বলে মনে করেন তিনি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ