পোল্যান্ড দূতাবাসের মাধ্যমে ইউক্রেন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা হচ্ছে

ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের পোল্যান্ড দূতাবাসের পোল্যান্ড মাধ্যমে ফিরিয়ে আনার ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি জানান, ইউক্রেনে বসবাসরত বাংলাদেশিদের প্রতিবেশী দেশ পোল্যান্ডে ঢোকার পরামর্শ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

তিনি জানান, ইউক্রেনে বসবাসরত বাংলাদেশিদের সঙ্গে পোল্যান্ড দূতাবাস যোগাযোগ রাখছে। ইতোমধ্যে দূতাবাস একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলেছে। সেখানে আড়াইশ’ ইউক্রেন প্রবাসী বাংলাদেশি যুক্ত হয়েছেন।

শাহরিয়ার আলম বলেন, আমরা ধারণা করছি, দেশটিতে বর্তমানে ৫০০ বাংলাদেশি অবস্থান করছেন।ইউক্রেনের প্রবাসীদের পোল্যান্ড আসার জন্য আমরা ব্যবস্থা করছি। পোল্যান্ড যেন তাদের অন অ্যারাইভাল ভিসা দেয়, আমরা সেটা অনুরোধ করেছি। পোল্যান্ডে বাংলাদেশিদের জন্য দুই সপ্তাহের ভিসা দেওয়া হতে পারে। তারপর পোল্যান্ড থেকে আমরা বাংলাদেশিদের বিশেষ ফ্লাইটে নিয়ে আসবো। ইতোমধ্যে এ বিষয়ে সিভিল এভিয়েশনের সঙ্গে কথা বলেছি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, ইউক্রেন থেকে পোল্যান্ডে বাংলাদেশিদের নিজ উদ্যোগে আসতে হবে। তারা যেন অন অ্যারাইভাল ভিসা পান, আমরা তার ব্যবস্থা করবো। পোল্যান্ডে দুই সপ্তাহ অবস্থানের জন্য আমরা সব ধরনের সহযোগিতাও দেব।

বৃহস্পতিবার রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা শুরু করেছে রুশ সেনাবাহিনী। ইতোমধ্যে রাশিয়া আক্রমণে বেশকয়েকজন ইউক্রেনীয় নাগরিকের হতাহতের খবর নিশ্চিত করেছে দেশটির পুলিশ।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ