মাধ্যমিক স্কুল বন্ধ করার মতো পরিস্থিতি হয়নি : মাউশি

তীব্র তাপপ্রবাহের কারণে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম ৫ জুন থেকে ৮ জুন পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকার। এর পরপরই আবহাওয়ার সার্বিক পরিস্থিতি বিবেচনা করে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের একই সিদ্ধান্ত আসতে পারে এমন আলোচনা সারাদেশে ছড়িয়ে পড়ে। তবে আপাতত মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পর্যায়ে এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তর।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) শাহেদুল খবির বলেন, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার মতো পরিস্থিতি এখনও সৃষ্টি হয়নি। মাঠ পর্যায় থেকে এ ধরনের কোনো তাগিদও পাওয়া যায়নি।

তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে পড়ালেখা করা শিশুদের চলমান তাপপ্রবাহ হয়ত সহ্য করার সক্ষমতা নেই। কিন্তু মাধ্যমিক পর্যায়ে যারা পড়ালেখা করে তাদের সহ্য ক্ষমতা প্রাথমিক পর্যায়ের শিশুদের চেয়ে বেশি।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক বিভাগের একজন অতিরিক্ত সচিব নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রাথমিক স্কুল বন্ধের সিদ্ধান্ত দেখেছি। এটা মাধ্যমিক পর্যায়ে নেওয়ার মতো পরিস্থিতি এখনও হয়নি।

মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী, আগামীকাল সোমবার থেকে সপ্তাহের শেষদিন বৃহস্পতিবার পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান ও পরীক্ষা বন্ধ থাকবে। অর্থাৎ এ ৪ দিন শিশুদের বিদ্যালয়ে যেতে হবে না।

এর আগে দাবদাহের কারণে সারা দেশে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের সব খেলা স্থগিত করা হয়।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ