সুখবর পেলেন শান্ত

সময়টা এখন নাজমুল হোসেন শান্তর বললেও কম বলা হবে হয়তো! সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগ পর্যন্ত বাজে ফর্মের কারণে ব্যাপক ট্রল আর সমালোচনার শিকার হয়েছিলেন টাইগার এই ব্যাটার। তবে সেই বিশ্বকাপে ব্যাট হাতে দেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে ধারাবাহিক হওয়ার ইঙ্গিত দেন। এরপর শুধুই ধারাবাহিকতা নয়, সব ট্রল আর সমালোচনার জবাবও দিচ্ছেন ব্যাট হাতে।

আয়ারল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজ জয়েও বড় অবদান শান্তর। ৬৫.৩৩ গড়ে সিরিজের সর্বোচ্চ ১৯৬ রান এসেছে তার ব্যাট থেকে। যেখানে তিনি ব্যাটিং করেছেন ১০২.৬১ স্ট্রাইকরেটে। এমন পারফরম্যান্সে সিরিজ সেরার পুরস্কারও ওঠেছে তার হাতেই।

ব্যাট হাতে ছন্দে থাকার ছাপ এবার দেখা গেল র‌্যাঙ্কিংয়েও। আজ (বুধবার) আইসিসির হালনাগাদকৃত ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ৪৪ ধাপ এগিয়ে এখন ক্যারিয়ার সেরা ১০৯ নম্বরে অবস্থান করছেন শান্ত। বর্তমানে তার রেটিং (৪১০)। উন্নতি হয়েছে টাইগার ব্যাটার মুশফিকুর রহিমেরও। ৬৪৬ রেটিং পয়েন্ট নিয়ে ১৭ নম্বরে থাকা মুশফিক ওঠে এসেছেন ১৬ নম্বরে, রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৬৫৩।

তবে অবনমন হয়েছে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের। ২০ থেকে ২৫-এ নেমে গেছেন তামিম। রেটিং পয়েন্ট কমেছে ১২। এমনকি অবনতি হয়েছে সাকিব আল হাসানেরও। ২৭ থেকে ৫ ধাপ নেমে আছেন ৩২ নম্বরে, রেটিং পয়েন্ট ১৪ কমে হয়েছে ৬০৩। ৩৪ নম্বরে থাকা লিটন দাসেরও ১৬ রেটিং পয়েন্ট অবনতি হয়ে রয়েছেন ৩৭ নম্বরে। এছাড়া বাংলাদেশিদের মধ্যে সেরা ১০০ তে আছেন কেবল মাহমুদউল্লাহ রিয়াদ (৪২)।

এদিকে ৮৮৬ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ২য় অবস্থানে থাকা দক্ষিণ আফ্রিকার র‍্যাসি ভ্যান ডার ডুসেনের রেটিং পয়েন্ট ৭৭৭।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ