ভারতে গুগলের ৪৫৩ কর্মী ছাঁটাই

গত বছরের মাঝামাঝি সময় থেকেই একের পর এক তথ্য প্রযুক্তি সংস্থায় কর্মী ছাঁটাই চলছে। এই তালিকায় রয়েছে মাইক্রোসফট, গুগলের মতো বড় বড় সংস্থাগুলো। প্রতিটি সংস্থার পক্ষ থেকেই জানানো হয়েছে, করোনাকালে বিপুল পরিমাণ কর্মী নিয়োগ এবং বর্তমানে বিশ্বজুড়ে আর্থিক মন্দার কারণেই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন তারা। এরই পরিপ্রেক্ষিতে সম্প্রতি ভারতে গুগল ইন্ডিয়ার বিভিন্ন বিভাগ থেকে ৪৫৩ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

জানা গেছে, গুগল ইন্ডিয়ার কান্ট্রি হেড এবং ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় গুপ্তা এই বিষয়ে সংশ্লিষ্ট কর্মীদের কাছে একটি ইমেইল পাঠিয়েছেন।

এদিকে গুগলের সিইও সুন্দর পিচাইও কর্মীদের মেইল করে লিখেছেন, ‘তিনি সংস্থার এই অবস্থায় আসার সিদ্ধান্তের সম্পূর্ণ দায়বদ্ধতা নেন’।

ইমেইলে তিনি আরও লিখেছেন, ‘আমরা ইতোমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মীদের জন্য একটি পৃথক ইমেল পাঠিয়েছি যারা ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যান্য দেশে, স্থানীয় আইন ও অনুশীলনের কারণে এই প্রক্রিয়াটিতে আরও বেশি সময় লাগবে। একটি কোম্পানি হিসেবে আমাদের ব্যক্তি এবং ভূমিকা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করার জন্য পণ্য এলাকা এবং ফাংশন জুড়ে একটি কঠোর পর্যালোচনা করেছে’।

গত মাসে গুগলের মূল সংস্থা অ্যালফাবেট ইনকর্পোরেটেড ঘোষণা করেছে, খরচ কমানো জন্য তাদের ১২,০০০ জন কর্মী বা তার মোট হেডকাউন্টের ছয় শতাংশ কর্মীদের ছাঁটাই করবে।

এছাড়া গত মাসের জানুয়ারিতে মাইক্রোসফট ঘোষণা করেছে যে তারা ১০,০০০ জন কর্মী ছাঁটাই করবে। যা তার কর্মশক্তির প্রায় পাঁচ শতাংশ। এদিকে ফেসবুকের মূল সংস্থা মেটা বিশ্বব্যাপী ১১,০০০ জন কর্মী ছাঁটাই করেছে। একইভাবে নভেম্বরে অ্যামাজন ঘোষণা করেছিল যে তারা সারা বিশ্বে ১৮,০০০ জন কর্মী ছাঁটাই করবে। এছাড়া অক্টোবরের শেষের দিকে টুইটার তার ৪৪ বিলিয়ন ডলারের বিক্রি শেষ হওয়ার পরেই ঘোষণা করেছিলেন যে কোম্পানিটি তাদের ৩,৭০০ জন কর্মী ছাঁটাই করবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ