অনলাইনে যারা প্রেম খুঁজছেন, তাদের সতর্ক থাকার আহ্বান

ভালোবাসা দিবসে অনেকেই অনলাইনে প্রেম খুঁজেন। আরও খোলাসা করে বললে, বিভিন্ন ডেটিং অ্যাপ ব্যবহার করে অনেকেই অনলাইনে ডেট করেন। এমন সব অনলাইন প্রেমিকদের এবার প্রতারক থেকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক দাতব্য সংস্থা ভিকটিম সাপোর্ট সেন্টার।

সদ্য প্রকাশিত এক ডাটায় তারা দেখেছে, অনলাইনে প্রেম দেওয়া-নেওয়ার নামে রীতিমত জালিয়াতি চলে। বেশিরভাগ ক্ষেত্রেই অ্যাপসের অপর প্রান্তের কোনো মানুষ থাকে না। ডেটিং স্ক্যাম দিয়ে পরিচালিত এসব অ্যাপসের বেশির ভাগই জাল প্রোফাইল রয়েছে।

প্রকাশিত ডাটায় বলা হয়েছে, অনলাইনে রোমান্স জালিয়াতি এক তৃতীয়াংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ৩৯ বছর বয়সী একজন নারী ইনস্টাগ্রামে একজনের কাছ থেকে একটি বার্তা পেয়েছিলেন। যে তিনি মার্কিন সেনাবাহিনীতে রয়েছেন। কয়েকদিন চ্যাট করার পর, তাদের মধ্যে একধরনের ভালোবাসার সম্পর্ক তৈরি হয়েছি। একপর্যায়ে তারা একে অপরকে বিষয়টি জানান।

এর কিছুদিন পরে তিনি অর্থ চাইতে শুরু করেন। প্রথমে সে টাকা পাঠায়। এভাবে ৪,০০০ পাউন্ড হারায় তিনি। পরে বুঝতে পারেন, তিনি আসলে ধোঁকা খেয়েছেন।

এই সংখ্যা দিনকে দিন বাড়ছেই। ভিকটিম সাপোর্ট সেন্টারের তথ্য মতে প্রায় ৩৮ শতাংশ এই ধরনের জালিয়াতি বেড়েছে। তাই অনলাইনে রোমান্স করার সময় ভিডিও কল বা ব্যক্তিগত তথ্য আদান প্রদান না করার আহ্বান জানিয়েছে।

ভিকটিম সাপোর্ট সেন্টারে কর্মরত একজন গার্ডিয়ানকে বলেন, সাধারণত যেসব মানুষ একাকী বোধ করেন, তারাই মূলত অনলাইনে সম্পর্কে জড়ান। বিশেষ করে কিছু হ্যাকার বা প্রতারক ভালোবাসা দিবসকে টার্গেট করে এসব প্রতারণার ফাঁদ পাতেন। এসব ক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে হবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ